ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১১৮টি দেশে পাট পণ্য রফতানি হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
১১৮টি দেশে পাট পণ্য রফতানি হচ্ছে জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র উদ্বোধন করেন বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজউদ্দিন প্রামাণিক

ঢাকা: বাংলাদেশের পাট পণ্য বিশ্বের ১১৮টি দেশে রফতানি হচ্ছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজউদ্দিন প্রামাণিক।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বেলা সোয়া ১২টায় রাজধানীর মনিপুরী পাড়ায় জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের (জেডিপিসি) প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, আমি পাট নিয়ে খুব আশাবাদী।

বিশ্বের ১১৮টি দেশে এখন বাংলাদেশের পাট পণ্য রফতানি হচ্ছে। বাংলাদেশের পাট বিশ্বমানের। পাট পণ্যের উদ্যোক্তাদের সরকারের পক্ষ থেকে সব ধরনের সহায়তা দেওয়া হবে। আমরা সবাই এক জোট হয়ে সামনে এগিয়ে যাবো।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। তিনি বলেন, পাট বাংলাদেশের সম্পদ। একসময় দেশের রফতানির ৯০ শতাংশ আয় হতো পাট পণ্য থেকে। অর্জিত হতো বৈদেশিক মুদ্রা। সেই ঐতিহ্য আবার ফিরিয়ে আনতে চাই পাট পণ্য রফতানি করে।

তিনি বলেন, পাটের পণ্যে বাংলাদেশের মানুষের আকর্ষণ বেশি। পাটের বিভিন্ন পণ্যে আকর্ষণ বাড়াতে হবে। আর তাই এই প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র উদ্বোধন করা হলো। তারপর বিভাগীয় পর্যায়েও এই ধরনের বিক্রয় কেন্দ্র স্থান করার কাজ চলছ।

প্রদর্শনীতে পাট ও বস্ত্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, জেডিপিসি এরইমধ্যে ১৩৫টি ডিজাইনের বহুমুখী পাট পণ্য উদ্ভাবন করেছে। এসব ডিজাইনের পাট পণ্য দেশে ও বিদেশে সমাদৃত ও ব্যবহৃত হচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
ইউএম/জিপি/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।