ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রফতানিমুখী শিল্পে সহযোগিতা অব্যাহত থাকবে: আমু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৮
রফতানিমুখী শিল্পে সহযোগিতা অব্যাহত থাকবে: আমু উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে রাখছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু/ছবি: বাংলানিউজ

ঢাকা: রফতানিমুখী শিল্পের প্রসারে সব ধবনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) কনফারেন্স অ্যান্ড এক্সিবিশন ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেড-সেমস গ্লোবাল বাংলাদেশ আয়োজিত ‘পরিবেশবান্ধব ও ব্যয়সাশ্রয়ী বিকল্প নির্মাণ উপকরণ সামগ্রী’ নিয়ে তিন দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন শিল্পমন্ত্রী।

আমির হোসেন আমু বলেন, সরকার সব সময় রফতানিমুখী শিল্পকে মূল্যায়ণ করে আসছে।

আমাদের একটা নীতিমালা আছে, সে অনুযায়ী সহযোগিতা চাইলে সরকার সব ধরনের সহযোগিতা করবে। তিনি বলেন, আমাদের আমদানি নির্ভর হলে চলবে না। এখন সময় এসেছে আমদানির পরিবর্তে রফতানি বাড়ানোর।

তিনি আরও বলেন, আমাদের শিল্প ব্যবস্থাপনায় গুনগত পরিবর্তন এসেছে। উৎপাদনশীলতা বাড়ার পাশাপাশি এ খাতে অর্থনেতিক প্রবৃদ্ধিও বেড়েছে। ২০১৭-২০১৮ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৮৬ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরে এর পরিমাণ ছিলো ৭ দশমিক ১১ শতাংশ।

বাংলাদেশ, জাপান, যুক্তরাষ্ট্র ও রাশিয়াসহ মোট ১৯টি দেশের উদ্যোক্তাদের অংশগ্রহণে আন্তর্জাতিক এ প্রদর্শনীতে থাকছে বিদ্যুৎ উৎপাদন ও উপকরণ, সৌর বিদ্যুৎ, জ্বালানি, আলোকসজ্জা, নবায়ণযোগ্য জ্বালানি, নির্মাণ সামগ্রী, নির্মাণকৌশল যন্ত্রাংশ।

মোট ২২০টি প্রতিষ্ঠানের ৪৮০টি স্টল এ প্রদর্শনীর অংশ নিয়েছে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে প্রদর্শনী। তিন দিনব্যাপী এ আন্তর্জাতিক প্রদর্শনী চলবে আগামী ২৭ অক্টোবর পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাইকমিশনার ড. আদর্শ সাইকা,  স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব রোকসানা কাদের, সেমস গ্লোবাল বাংলাদেশের সভাপতি মেহেরুন এন ইসলাম ও ম্যাক্স গ্রুপের নির্বাহী পরিচালক কাজী আমিনুর রশিদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৮
ইএআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।