ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাজেট প্রয়োজনের তুলনায় অপ্রতুল, উচ্চাভিলাষী: বিএনপি

সিনিয়র করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৩ ঘণ্টা, জুন ২১, ২০১০

ঢাকা: বিএনপি বলেছে, ২০১০-১১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রয়োজনের তুলনায় অপ্রতুল। বাস্তবায়নের দিক থেকে দেখলে এ বাজেট উচ্চাভিলাষী।

এ বাজেট কথামালার ফুলঝুরি, যা অনেকটা সুলিখিত রূপকথার মতো। ’

গুলশানে বিএনপি চেয়াপারসনের রাজনৈতিক কার্যালয়ে আজ সোমবার বিকেলে দলের পক্ষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার বলেছেন এ কথা বলেন। ১০ জুন জাতীয় সংসদে ঘোষিত ২০১০-২০১১ অর্থ বছরের বাজেট সম্পর্কে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতেই এই সংবাদ সম্মেলনের আয়োজন করে বিএনপি।

বাজেট প্রস্তাবের মধ্য দিয়ে শত শত কোটি টাকার ক্রয়-দুর্নীতিকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া হয়েছে বলে দাবি করে এমকে আনোয়ার বলেন, ‘এ বাজেট বাস্তবায়িত হলে বিদ্যুৎ খাতে দুর্ভিক্ষের সৃষ্টি হবে। ’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমকে আনোয়ার বলেন, ‘স্পিকার যদি সংসদের পরিবেশ ফিরিয়ে আনেন তাহলে আমরা অবশ্যই সংসদে যাবো। কিন্তু সংসদে যাওয়া মতো পরিবেশ নেই। সেখানে বিরোধী দলকে অশ্লীল ভাষায় গালি-গালাজ করা হয়। ’

বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, সিনিয়র যুগ্ম মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, চেয়ারপারপারসনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টু, প্রেস সচিব মারুফ কামাল খান সোহেল, প্রমুখ  সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন।

১০ জুন জাতীয় সংসদে বিরোধী দলের অনুপস্থিতিতে ২০১০-২০১১ অর্থ বছরের বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। ঐদিনই রাত ৯টায় নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় দলের মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন বাজেটকে ‘স্বপ্নের সোনার হরিণ ও সরকার দলীয় সুবিধাবাদীদের স্বার্থরক্ষার বাজেট’ বলে আখ্যা দেন।

জাতীয় সংসদে বাজেট ঘোষণার আগেই ৭ জুন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হোটেল শেরাটনে সংবাদ সম্মেলন ডেকে একটি প্রাক-বাজেট প্রস্তাব পেশ করেন। ঐ প্রস্তাবে বিদ্যুৎ ও জ্বালানি, শিক্ষা, স্বাস্থ্য,ভৌত অবকাঠামো ও মানবসম্পদের উন্নয়নের উপর গুরুত্ব দেন তিনি।

তবে খালেদা জিয়ার বাজেট প্রস্তাব নিয়ে সংসদ ও সংসদের  বাইরে সমালোচনা ঝড় ওঠে।

সরকারের পক্ষ থেকে বলা হয়, ‘সংসদের বাইরে বাজেট ঘোষণা করে খালেদা জিয়া  সংবিধান লংঘন করেছেন। ’

জবাবে বিএনপির পক্ষ থেকে বলা হয.‘এটি বাজেট ঘোষণা নয়, জনস্বার্থে কিছু প্রস্তাব উপস্থাপন করা হয়েছে মাত্র। ’

পরে অর্থমন্ত্রী তার  বক্তৃতায় বলেন, ‘বর্তমান বাজেটে খালেদা জিয়ার ৭৫ ভাগ প্রস্তাব গৃহীত হয়েছে। ’

(আপডেটেড)

বাংলাদেশ সময় ১৮৪২ ঘণ্টা, ২১ জুন ২০১০
এমএম/এজেড/এমএমকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।