ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নির্মাণশিল্পে দক্ষ জনশক্তির প্রচুর অভাব: নসরুল হামিদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
নির্মাণশিল্পে দক্ষ জনশক্তির প্রচুর অভাব: নসরুল হামিদ

ঢাকা: দেশে নির্মাণশিল্পে দক্ষ জনশক্তির প্রচুর অভাব রয়েছে বলে উল্লেখ করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।  

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) বিকেলে রাজধানীর উত্তরার ১৭ নম্বর সেক্টরের কে ব্লকের ৮ নম্বর রোডে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) ট্রেনিং ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

 

নসরুল হামিদ বলেন, ট্রেনিং ইনস্টিটিউট ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্য দিয়ে রিহ্যাব নির্মাণশিল্পে দক্ষ জনশক্তি তৈরিতে আরো একধাপ এগিয়ে গেলো। আমাদের দেশে নির্মাণশিল্পে দক্ষ জনশক্তির প্রচুর অভাব রয়েছে। আমাদের অনেক প্রকল্পে বিদেশিরা অল্প সময়ে কাজ শেষ করে দিচ্ছে। কিন্তু দক্ষ জনশক্তির অভাবে নিজ দেশের লোকদের দিয়ে প্রকল্প শেষ করতে দীর্ঘ সময় লাগছে।  

প্রতিমন্ত্রী বলেন, বিদেশের দক্ষ প্রকৌশলীরা দুই বছরে বিশ তলা বিল্ডিংয়ের কাজ শেষ করে। কিন্তু আমাদের দক্ষ জনবল না থাকায় সেই কাজ করতে কয়েক বছর লেগে যায়। রিহ্যাব ট্রেনিং ইনস্টিটিউট এক্ষেত্রে বড় ভূমিকা পালন করতে পারে। ভালো প্রযুক্তি ব্যবহার করে সাশ্রয়ী মূল্যে কীভাবে মজবুত কাঠামো তৈরি করা যায় সেদিকে নজর দিতে হবে।  

 অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন (কাজল)। সভাপতির বক্তব্যে তিনি মহান মুক্তিযুদ্ধের বীর সেনানীদের প্রতি গভীর শ্রদ্ধাজ্ঞাপন করে বলেন, ১৭ ডিসেম্বর ২০২০ দিনটি রিহ্যাবের জন্য অনেক বড় একটি আনন্দের এবং অর্জনের। নিজস্ব ২৪ কাঠা জমিতে রিহ্যাব ট্রেনিং ইনস্টিটিউট ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হচ্ছে আজ।    

রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট (ফিন্যান্স) প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানার উপস্থাপনায় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট কামাল মাহমুদ, রিহ্যাব ট্রেনিং ইনস্টিটিউট স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ড. প্রকৌশলী মাসুদা সিদ্দিক রোজী।  

অনুষ্ঠানে রিহ্যাব নেতারা আগামীতে রিহ্যাব ট্রেনিং ইনস্টিটিউট একটি বিশ্ববিদ্যালয় রূপে আত্মপ্রকাশ করবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
আরকেআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।