ঢাকা, রবিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

ডিজিটাল লেনদেনের রেকর্ড আইনি কাঠামো পাচ্ছে 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২১
ডিজিটাল লেনদেনের রেকর্ড আইনি কাঠামো পাচ্ছে  মন্ত্রিসভার ফাইল ফটো

ঢাকা: ডিজিটাল লেনদেনের নথি ও দলিলাদি অন্তর্ভুক্ত করতে ‘ব্যাংকার সাক্ষ্য বহি আইন, ২০২১’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে (৮ ফেব্রুয়ারি) ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, এ সংক্রান্ত ১৯৯১ সালের একটি আইন ছিল জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, পরবর্তীতে নতুন করে আইন করতে খসড়া নিয়ে আসা হয়। ব্যাংকের যেসব বই যেমন- লেজার বুক, ক্যাশ বুক এগুলোকে সাক্ষ্য বই বলা হয়।

তিনি বলেন, নতুন আইনে ডিজিটাল পদ্ধতিতে যেসব রেকর্ড হবে সেগুলোও সাক্ষ্য বহি আইন বলে বিবেচিত হবে। ব্যাংকগুলোর লেজার বুক, ক্যাশ বুক, লোন ডিসপার্জ বুক যা আছে সবই অন্তর্ভুক্ত বলে বিবেচিত হবে।  

বাংলাদেশ ও মরক্কোর মধ্যে স্বাক্ষরিত দ্বৈত করারোপণ পরিহার

বাংলাদেশ ও মরক্কোর মধ্যে স্বাক্ষরিত দ্বৈত করারোপণ পরিহার ও রাজস্ব ফাঁকি রোধ সংক্রান্ত চুক্তির খসড়া অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।  

মন্ত্রিপরিষদ সচিব বলেন, দ্বৈত করারোপ পরিহারে বিষয়টি নিয়ে আসা হয়েছে এজন্য যে দুই জায়গায় ট্যাক্স দিতে হতো। চুক্তির ফলে দুই জায়গায় বা দুই দেশে ট্যাক্স দিতে হবে না।  

ব্যবসার মুনাফা, বিমান ও জাহাজে পণ্য পরিবহন, লভ্যাংশ, রয়েলিটি, মুলধনী মুনাফা, তথ্য বিনিময়, দ্বৈত করারোপ পরিহার-এসব বিষয় এই চুক্তির মধ্যে ছিল।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮,২০২১
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa