ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজধানীতে বসবে ২৫টি পশুর হাট 

শাওন সোলায়মান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, মে ২৫, ২০২১
রাজধানীতে বসবে ২৫টি পশুর হাট 

ঢাকা: আসন্ন ঈদ উল আযহাকে কেন্দ্র করে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় এবার কোরবানির পশুর ১০টি অস্থায়ী হাট বসতে যাচ্ছে। এছাড়াও গাবতলীর একটি স্থায়ী পশুর হাটও থাকছে।

অস্থায়ী পশুর হাটের ইজারার আবেদন চেয়ে ইতোমধ্যে বিজ্ঞপ্তিও দিয়েছে ডিএনসিসি। এছাড়াও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) স্থায়ী সারুলিয়া পশুর হাট ও প্রস্তাবিত আরও ১৩টি স্থানের হাট নিয়ে এবার রাজধানীতে মোট ২৫টি পশুর হাট বসতে পারে।  
 
জানা গেছে, ডিএনসিসির গাবতলী পশুর হাটের পাশাপাশি আরও ১০টি স্থানে অস্থায়ী পশুর হাট বসবে। গেল বছরের ঈদ উল আযহার চিত্রও ছিল এমনই।

ধর্মপ্রাণ মুসলমানদের দ্বিতীয় প্রধান ধর্মীয় উৎসব ঈদ উল আযহায় পশুর হাটের কেনাবেচা নিয়ে বরাবরই একধরনের উৎসবের আমেজ দেখা যায়। দেশের বিভিন্ন প্রান্ত থেকেও পশু ব্যবসায়ীরা আসেন রাজধানীতে। কিন্তু ২০২০ সালে করোনা প্রাদুর্ভাবের সময় থেকে একরকম এই আমেজে বেশ ভাটা পড়েছে। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে পশুর হাট ব্যবস্থাপনাও একটি বড় চ্যালেঞ্জে পরিণত হয়েছে দুই সিটি করপোরেশনের জন্য।

পশুর হাটে ইজারার আবেদন চেয়ে ইতোমধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বলে জানান ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা মোজাম্মেল হক। তবে এখনই কোনো কিছু চূড়ান্ত নয় বলেও জানান তিনি। মোজাম্মেল হক বলেন, গাবতলী স্থায়ী পশুর হাট তো আছেই। এর বাইরে আরও ১০টি অস্থায়ী হাট বসানোর জন্য বিজ্ঞপ্তি দিয়েছি। চূড়ান্ত সবকিছু আগামী মাসের (জুন) ১০ তারিখের পর জানা যাবে। হাটের জন্য যদি আরও আবেদন আসে তাহলে এই সংখ্যা বাড়তেও পারে। করোনা পরিস্থিতি খারাপের দিকে গেলে আবার কমতেও পারে। এবিষয়ে মেয়রের উপস্থিতিতে করপোরেশন সভায় সিদ্ধান্ত হবে।

এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে হাট পরিচালনার বিষয়ে নিজেদের অনড় অবস্থানের কথা জানিয়েছেন ডিএনসিসির প্রধান নির্বাহী মোহাম্মদ সেলিম রেজা। তিনি বলেন, কোরবানির সময়ে পশুর হাট ব্যবস্থাপনা করা সিটি করপোরেশনের একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব। এর সঙ্গে রাজস্ব জড়িত থাকায় সিটি করপোরেশনের আয়ের একটা বিষয় থাকে। এসব দিক বিবেচনা করে এবারও হাট বসানোর সিদ্ধান্ত হয়েছে। গতবার যে স্থানগুলোতে হাট ছিল এবারও মূলত সেই স্থানগুলোকে প্রস্তাব করা হয়েছে। তবে প্রয়োজন পড়লে স্থান পরিবর্তন বা স্থান বাড়ানো ও কমানো হতে পারে। আর যেখানেই হাট হোক না কেন, গতবারের মতো কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে। এবিষয়ে আমরা অনড়।

ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, গাবতলী স্থায়ী পশুর হাট ছাড়াও আরও যে ১০টি স্থানে অস্থায়ী পশুর হাট বসবে সেগুলোর মধ্যে রয়েছে, বাড্ডা ইস্টার্ন হাউজিং ব্লক-ই সেকশন ৩ এর খালি জায়গা, উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর ব্রিজের পশ্চিমের অংশ, ২ নম্বর ব্রিজের পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের ফাঁকা জায়গা, মিরপুর সেকশন ৬ ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠ, উত্তরা ১৭ নম্বর সেক্টর এলাকায় অবস্থিত বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা, ভাটারা (সাইদনগর) পশুর হাট, কাওলা শিয়ালডাঙ্গাসংলগ্ন খালি জায়গা, ৪৩ নম্বর ওয়ার্ডের পূর্বাচল ব্রিজ সংলগ্ন মস্তুল ডুমনী বাজারমুখী রাস্তার উভয়পাশের খালি জায়গা এবং উত্তরখান মৈনারটেক শহীদনগর হাউজিং প্রকল্পের খালি জায়গায়।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, মে ২৫, ২০২১
এসএইচএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।