ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সাশ্রয়ীমূল্যে পণ্য পেয়ে উপকৃত ৩ কোটি পরিবার

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, মে ২৫, ২০২১
সাশ্রয়ীমূল্যে পণ্য পেয়ে উপকৃত ৩ কোটি পরিবার

ঢাকা: গত ১৫ মাসে দেশের ৩ কোটি ৩৩ লাখের বেশি পরিবারের কাছে ২ লাখ ৩৩ হাজার ৭৯৪ টন নিত্যপণ্য সাশ্রয়ীমূল্যে বিক্রি করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালে মে পর্যন্ত সময়ে টিসিবির মাধ্যমে সয়াবিন তেল, চিনি, মশুর ডাল, পেঁয়াজ, ছোলা, আলু ও খেজুর বিক্রি করা হয়েছে।

এতে উপকৃত হয়েছেন ১৩ কোটি ৩৩ লাখ মানুষ।

মঙ্গলবার (২৫ মে) বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিভিন্ন নিত্যপণ্যের দেশীয় উৎপাদন, আন্তর্জাতিক বাজার, আমদানি ও স্থানীয় বাজার পরিস্থিতি সার্বক্ষণিকভাবে পর্যবেক্ষণ করছে বাণিজ্য মন্ত্রণালয়।  

বাণিজ্য মন্ত্রণালয়ের আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য অনুবিভাগের দ্রব্যমূল্য পর্যালোচনা ও পূর্বাভাস সেলের নিয়মিত পর্যবেক্ষণ ও পর্যালোচনার মাধ্যমে দেখা যায়, বিগত এক বছরে বিশেষ করে রমজান মাসে ভোজ্যতেল ছাড়া অন্য সব পণ্যের বাজারদর মোটামুটি স্থিতিশীল ছিল। শুধু ভোজ্যতেলের বাজারদর এসময় বেশ খানিকটা বাড়ে।  

বিগত এক বছরের আন্তর্জাতিক বাজার দর পর্যালোচনায় দেখা যায়, এক বছর আগে আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের মূল্য যেখানে কেজিপ্রতি ৫২ দশমিক ১১ টাকা ছিল, বর্তমানে তার মূল্য ১৩৫ দশমিক ৮৪ টাকা। অর্থাৎ এই সময়ে সয়াবিন তেলের আন্তর্জাতিক মূল্য বেড়েছে প্রায় ১৬০ শতাংশ। একই সময়ে স্থানীয় বাজারদর পর্যালোচনা করে দেখা যায় এক বছর আগে খোলা সয়াবিন তেলের বাজারদর ছিল ৮৮ থেকে ৯৩ টাকা কিন্তু বর্তমানে তা ১২০ থেকে ১২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে অর্থাৎ এই সময়ে স্থানীয়/দেশীয় বাজারে মূল্য বৃদ্ধির পরিমাণ প্রায় ৩৫ শতাংশ।  

বাণিজ্য মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর সংস্থা নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন নিয়মিতভাবে বিভিন্ন পণ্যের বাজার পরিস্থিতি পর্যালোচনা করছে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর দেশব্যাপী নিয়মিত বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনা করছে। পাশাপাশি, ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ট্রাক সেলের মাধ্যমে সাশ্রয়ীমূল্যে নিম্ন আয়ের মানুষের কাছে নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন পণ্য পৌঁছে দিচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, মে ২৫, ২০২১
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।