ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিএসইতে সাড়ে ১০ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, জুন ৯, ২০২১
ডিএসইতে সাড়ে ১০ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৯ জুন) সূচকের বাড়ার মধ্য দিয়ে পুঁজিবাজারে শেষ হয়েছে লেনদেন। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

এদিন ডিএসইর লেনদেন ২৭০০ কোটি টাকা ছাড়িয়েছে। যা সাড়ে ১০ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৯৬ ও ২২০২ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার ডিএসইতে দুই হাজার ৭০০ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা সাড়ে ১০ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে ২০১০ সালের ৬ ডিসেম্বর লেনদেন হয়েছিল দুই হাজার ৭০০ কোটি ১০ লাখ টাকা। বুধবার আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৬৩৫ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ৬৫ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৬৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৮টি কোম্পানি কমেছে ১২৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, লংকাবাংলা, ন্যাশনাল পলিমার, ন্যাশনাল ফিড, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, ইসলামিক ফাইন্যান্স, এনআরবিসি ব্যাংক, ফেডারেল ইন্স্যুরেন্স, ডাচ্ বাংলা ব্যাংক ও ফরচুন সু।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৫১৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮২টির, কমেছে ৯৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ৭৬ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৯ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৮৫ কোটি ৭৭ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জুন ০৯, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।