ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চলতি অর্থবছরে জিডিপি হবে ৬.১ শতাংশ: অর্থমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, জুন ৯, ২০২১
চলতি অর্থবছরে জিডিপি হবে ৬.১ শতাংশ: অর্থমন্ত্রী

ঢাকা: চলতি ২০২০-২০২১ অর্থবছরে জিডিপির হার হবে ৬ দশমিক ১ শতাংশের ওপরে, যা হবে দক্ষিণ এশিয়ায় সবার ওপরে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  

তিনি বলেন, অর্থবছরের শেষের দিকে মে-জুন মাসে সামষ্টিক অর্থনীতির যে গতিধারা যেভাবে পিজিটিভলি টার্নওভার করেছে, আমরা বিশ্বাস করি ৬ দশমিক ১ এর ওপরে আমরা অর্জন করতে পারব।

বুধবার (৯ জুন) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি ৫ দশমিক ১ হবে বলে জানিয়েছে। এ বিষয়ে মতামত জানতে চাইলে অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, প্রথমে দেখতে হবে বিশ্বব্যাংক যা বলে এখন পর্যন্ত সেটা ঠিক হয়েছে কিনা। যদি কিছু প্লাস মাইনাসও হয় তারপরও আমরা সেখানে মিল খুঁজে পাইনি। ২০২১-২০২২ অর্থবছর সম্পর্কে আমাদের প্রজেকশন আছে সেটি বাস্তবায়ন করতে পারব। এখন চলতি অর্থবছর যেটি আছে আমরা সেখানেও ৬ দশমিক ১ প্রবৃদ্ধির হার বলেছি। এই অর্জনটি সাউথ এশিয়ার সবার ওপরে হবে। মাত্র কয়েকদিনের ব্যাপার, আপনারা দেখবেন ঠিক হয় কিনা।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, পার্বত্য অঞ্চল বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙামাটিতে অপটিক্যাল ফাইবার ক্যাবল সংযোগ স্থাপন করতে হবে। আমাদের কানেকটিভিটি বাড়াতে হবে। সেই কাজটি করার জন্যই আমাদের ক্যাবল স্থাপন করতে হবে। সেই কাজটি করার অনুমোদন আমরা দিয়েছি, তারা কাজটি করতে পারবে। তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিভাগ কাজটি করবে।

চীন থেকে সময়মতো ভ্যাকসিন পাওয়া যাবে কিনা এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, এ বিষয়টি আজকের মিটিংয়ে আলোচনা হয়নি। সংগত কারণেই আমি মন্তব্য করতে পারি না। এ বিষয়ে জানতে হলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে তথ্য পেতে পারেন।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, জুন ০৯, ২০২১
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।