ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইকমার্সের প্রসার হবেই: পলক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
ইকমার্সের প্রসার হবেই: পলক কথা বলছেন জুনাইদ আহমেদ পলক। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশে ইকমার্সের প্রসার হবেই। তবে, শৃঙ্খলা আনার জন্য সংশ্লিষ্টদের পক্ষ থেকে যথাযথভাবে যেসব পদক্ষেপ নেওয়া প্রয়োজন, তা নেওয়া হবেই।

কেননা এটি এখন দেশের অন্যতম গুরুত্বপূর্ণ একটি খাত। এই খাতে ২৫০০ স্টার্টআপের মাধ্যমে সরকারি বেসরকারিভাবে গত ১২ বছরে ১৫ লাখ কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে এবং ১ মাসে ১শ বিলিয়ন ডলার বিনিয়োগ এসেছে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে ভিশন ২০২১ টাওয়ার-২ সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপনের লক্ষ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের অনুকূলে বরাদ্দকৃত জমি হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এসময় আইটি সেক্টরে বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলোর জন্য রাজধানীর কারওয়ানবাজারে আরও একটি সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

এ বিষয়ে তিনি বলেন, আইটি সেক্টরে বিনিয়োগকারী প্রতিষ্ঠানসমূহের সফটওয়্যার টেকনোলজি পার্কে স্পেসের ব্যাপক চাহিদা পূরণ এবং ব্র্যান্ডিংয়ের উপযুক্ত ইকোসিস্টেম গড়ে তোলার জন্য কারওয়ানবাজারে আরও একটি সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন করা হবে। ১ লাখ ২০ হাজার বর্গফুট স্পেস বিশিষ্ট ১২তলা এই গ্রিন বিল্ডিং তৈরিতে প্রায় ১৫০ কোটি টাকা ব্যয় হবে। এছাড়া কারওয়ানবাজারে ভিশন-২০২১ টাওয়ারটিতে (সাবেক জনতা টাওয়ার) বর্তমানে ১৯টি প্রতিষ্ঠানে প্রায় ১ হাজার তরুণের কর্মসংস্থান হয়েছে। এখানে ১৫টি স্টার্টআপ প্রতিষ্ঠান কাজ করে থাকে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজউকের চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নুরী।  

আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের পরিচালক (যুগ্ম-সচিব) এ এন এম সফিকুল ইসলাম, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, আইসিটি বিভাগ, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তোলার মাধ্যমে বেসরকারি বিনিয়োগ উৎসাহিতকরণ এবং কর্মসংস্থান সৃষ্টিই এই প্রকল্পটির মূল উদ্দেশ্য।

বাংলাদেশ সময়: ২৩৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।