ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

সঞ্চয়পত্র বিক্রির কমিশন কমলো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
সঞ্চয়পত্র বিক্রির কমিশন কমলো

ঢাকা: সঞ্চয়পত্র বিক্রির কমিশন কমে ৫০০ টাকায় নেমে এসেছে। এখন থেকে প্রতিটি সঞ্চয়পত্র নিবন্ধনের জন্য ইস্যুকারী ব্যাংক ৫০০ টাকার বেশি কমিশন পাবে না।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি সার্কুলার জারি করে দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন সার্কুলার মতে আগের তুলনায় সঞ্চয়পত্র বিক্রির কমিশন ৯ গুণ কমে গেলো। চলতি বছরের ১৬ সেপ্টেম্বর থেকে এই নির্দেশনা কার্যকর হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, ৫ বছর মেয়াদি বাংলাদেশ সঞ্চয়পত্র, ৩ মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্র, পেনশনার সঞ্চয়পত্র এবং ডাকঘর সঞ্চয় ব্যাংক মেয়াদি হিসাবে মোট জমার ওপর ইস্যুকারী ব্যাংক কমিশন পাবে দশমিক ০৫ শতাংশ অথবা প্রতিটি নিবন্ধনের বিপরীতে অনধিক ৫০০ টাকা। এই দুটির মধ্যে যেটি কম।

২০০৪ সাল থেকে সঞ্চয়পত্র বিক্রির কমিশন ছিল দশমিক ৫০ শতাংশ। ৯ গুণ কমিয়ে নতুন কমিশন নির্ধারণ করা হয়েছে দশমিক ০৫ শতাংশ। আগে ব্যাংকগুলো ১০০ টাকার সঞ্চয়পত্র ইস্যু করলে ৫০ পয়সা কমিশন পেতো। এখন পাবে ৫ পয়সা।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa