ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১১ দিনে ভারতে গেছে ১ হাজার ১০৮ টন ইলিশ

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২১
১১ দিনে ভারতে গেছে ১ হাজার ১০৮ টন ইলিশ ইলিশ।

বেনাপোল (যশোর): বেনাপোল বন্দর দিয়ে এ বছর (১১ দিনে) ভারতে ১ হাজার ১০৮ টন ইলিশ রপ্তানি হয়েছে। দেশে এবার ইলিশ উৎপাদন কম হওয়ায় সরকার অনুমোদনের চার ভাগের এক ভাগ ইলিশ রপ্তানি করতে পেরেছে।

সোমবার (৪ অক্টোবর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল কাস্টমসের কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা স্বপন কুমার দাস।  

তিনি জানান, সরকার ১১৫ জন রপ্তানিকারককে ৪০ টন করে চার হাজার ৬০০ টন ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছিলো। যার মধ্যে থেকে ২০ জন রপ্তানিকারক গত ১১ দিনে ১ হাজার ১০৮ টন ইলিশ ভারতে রপ্তানি করেছে।

ইলিশ রপ্তানিকারক সততা ফিসের স্বত্ত্বাধিকারী সাহাদুর রহমান খোকন জানান, গত বছরের তুলনায় এ বছর দেশে নদী ও সাগরে ইলিশ কম ধরা পড়েছে। এদিকে রপ্তানির নিদিষ্ট সময়ও শেষ হয়ে গেছে যার কারণে তারা অনুমোদনের ৪০ টনের মধ্যে ২৪ টন ইলিশ ভারতে রপ্তানি করতে পেরেছে।  এবং সরকার যদি আবার ইলিশ রপ্তানির সময় বাড়ায় তাহলে বাকি ইলিশ রপ্তানি করতে পারবে বলে জানান তিনি।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম জানান, দুর্গাপূজা উপলক্ষে এবার প্রতিটি প্রতিষ্ঠানকে ৪০ মেট্রিক টন করে ১১৫টি প্রতিষ্ঠানকে চার হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দিয়েছিলো বাংলাদেশ সরকার। এর মধ্যে ২০ সেপ্টেম্বর ৫২টি প্রতিষ্ঠানকে ২ হাজার ৮০ মেট্রিক টন ও ২৩ সেপ্টেম্বর ৬৩টি প্রতিষ্ঠানকে ২ হাজার ৫২০ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে রপ্তানির অনুমতি দেওয়া হয়। কিন্তু নিদিষ্ট সময়ের মধ্যে রপ্তানিকারকেরা অনুমোদনের চার ভাগের এক ভাগ ইলিশ ভারতে রপ্তানি করতে পেরেছে।  

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২১

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।