ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৬০ শতাংশ মানুষ এখনো হাত পরিষ্কার করে না

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
৬০ শতাংশ মানুষ এখনো হাত পরিষ্কার করে না

করোনা মহামারির এ সময়ে সঠিকভাবে হাত ধোয়ার নিয়ম আমরা সবাই জানি। কিন্তু বাস্তব জীবনে সে নিয়মগুলো আমরা কতজন মানি? এ প্রশ্নের উত্তর খুঁজতেই এবারের ‘বিশ্ব হাত ধোয়া দিবস-২০২১’ উপলক্ষে স্যাভলন আয়োজন করেছিল একটি সোশ্যাল এক্সপেরিমেন্টের।

স্যাভলন-এর লক্ষ্য ছিল, একটি অনলাইন গেইমের মাধ্যমে ঠিক কতজন হাত পরিষ্কার করার নির্ধারিত সময় মানছে তা তুলে ধরা এবং সঠিকভাবে হাত ধোয়ার ব্যাপারে সবাইকে উদ্বুদ্ধ করা।

অনলাইন এ গেইমটিতে মোট ৫৩ হাজারেরও বেশি অংশগ্রহণকারীর মধ্য থেকে ৪০ শতাংশ মানুষ কমপক্ষে ২০ সেকেন্ড ধরে সঠিকভাবে হাত পরিষ্কার করেছিলো এবং বাকি ৬০ শতাংশ মানুষ ২০ সেকেন্ডের কম অর্থাৎ সঠিক নিয়মানুযায়ী হাত পরিষ্কার করেনি।

এ থেকেই আমরা বুঝতে পারি, কঠিন এই সময়েও আমরা কতটা অসচেতন। আসুন এই বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে আমরা সবাই মিলে প্রতিজ্ঞা করি, কমপক্ষে ২০ সেকেন্ড ধরে সঠিকভাবে হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলার মাধ্যমে একটি সুরক্ষিত ভবিষ্যৎ গড়ে তুলি।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।