ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

বুঝে-শুনে পুঁজিবাজারে আসুন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
বুঝে-শুনে পুঁজিবাজারে আসুন

ঢাকা: সবাইকে বুঝে-শুনে পুঁজিবাজারে আসার (বিনিয়োগের) আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, পুঁজিবাজারে লাভের পাশাপাশি রিস্কের বিষয়টিও মাথায় রাখতে হবে।

এটা অনেক বেশি সেনসিটিভ। সরকারের পক্ষ থেকে যেটুকু সাপোর্ট দেওয়া দরকার—সেটা দেওয়া হচ্ছে।

বুধবার (২৭ অক্টোবর) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অর্থনৈতিক ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

শেয়ারবাজারে ক্ষুদ্রবিনিয়োগকারীদের আন্দোলন প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজার সারাবিশ্বেই একইভাবে নিয়ন্ত্রণ করা হয়। লাভের জন্য আপনি আসবেন, কিন্তু রিস্কের বিষয়টিও মাথায় রাখতে হবে। সরকারের পক্ষ থেকে আমাদের যে দায়িত্ব সেটি হলো পুঁজিবাজারকে সাপোর্ট দেওয়া। সেটি সরকার দিয়ে যাবে। কেউ যদি অনেক লাভের জন্য কোনো চিন্তাভাবনা করে সেটা তো হবে না।

তিনি বলেন, বাজারের তো একটি ভিত্তি আছে, সেটা হলো অর্থনীতি। তাই অর্থনীতি যত শক্তিশালী হবে, পুঁজিবাজারও তত শক্তিশালী হবে। অন্য কিছু দিয়ে পুঁজিবাজারকে প্রভাবিত করার সুযোগ নেই।

আ হ ম মুস্তফা কামাল বলেন, আমি সব সময় বলি—সবাই বুঝে-শুনে বাজারে আসবেন। বাজারটিতে দৈনিক লেনদেন হচ্ছে। দৈনিক উঠা-নামা করছে। সুতরাং এটা অনেক বেশি সেনসিটিভ। এই জায়গাটিতে আমাদের লক্ষ্য রাখতে হবে। যারা বাজারটির সঙ্গে জড়িত তারা এটি সম্পর্কে জানেন। তারা বুঝে-শুনেই বাজারে এসেছেন। সরকার যেখানে যা দরকার তা করছে। এখানে যে সাপোর্ট দরকার সেটিও দেওয়া হচ্ছে। বাজেটে তাদের সাপোর্ট দিয়েছি। এর বাইরে গিয়ে কেউ যদি কিছু করে তাদের কিন্তু সরকার দায়বদ্ধতার আওতায় আনতে পারে না।

সরকারি ২৬টি প্রতিষ্ঠানকে শেয়ারবাজারে আনার উদ্যোগ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, একবার উদ্যোগ নিয়েছিলাম, বিভিন্ন কারণে সেটি হয়নি। বাজারে যখন কোনো ভালো শেয়ার থাকে না তখন একদিকে মার্কেট বেশি চলে যায়। সারাবিশ্বে এটি হয়। সেজন্য এমন সমস্যা থাকলে সরকার বাজেট দিয়ে বাজার সচল রাখে। সেজন্য আমরা উদ্যোগটি নিয়েছিলাম। দেখা গেল যে আমাদের মার্কেটে যে পরিমাণ শেয়ার থাকা দরকার ছিল সেটা আছে। সেজন্য সরকারকে আর সেই কাজ করতে হয়নি।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
জিসিজি/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa