ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৯০ হাজার টন সার কিনবে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২১
৯০ হাজার টন সার কিনবে সরকার

ঢাকা: সৌদি, সংযুক্ত আরব আমিরাত ও কাতার থেকে ৯০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনকে (বিসিআইসি) ৫৮৭ কোটি ৭২ লাখ ৮০ হাজার ২৯০ টাকায় এ সার আমদানি করবে।

 

বৃহস্পতিবার (৪ নভেম্বর) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন জানান, সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশনের কাছ থেকে ১৯৪ কোটি ৯৬ লাখ ৬৬ হাজার ৪৩০ টাকায় ৩০ হাজার মেট্রিক টন, সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোবাল ডিস্টিবিউশন লিমিটেডের কাছ থেকে থেকে ১৯৪ কোটি ৯৬ লাখ ৬৬ হাজার ৪৩০ টাকায় ৩০ হাজার মেট্রিক টন এবং কাতারের মুনতাজ থেকে ১৯৭ কোটি ৭৯ লাখ ৪৭ হাজার ৪৩০ টাকায় আরও ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার আমদানি করবে বিসিআইসি। ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ সংক্রান্ত তিনটি পৃথক প্রস্তাব অনুমোদন দিয়েছে।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো
বিসিআইসিকে চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্স লিমিটেডের জন্য ১০ হাজার টন ফসফরিক এসিড ঢাকার মেসার্স অ্যাগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুটের কাছ থেকে ৬১ কোটি ৪৫ লাখ ৬৭ হাজার ২৫০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে ৮০ হাজার টন হাই সালফার ফার্নেস অয়েল ইউনিপেক সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ৩৬৫ কোটি ১৩ লাখ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়।

এছাড়া বিএফডিসি কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের একটি প্যাকেজের পূর্ত কাজ মেসার্স বিশ্বাস ট্রেডিং অ্যান্ড কনস্ট্রাকশনকে ২৭৪ কোটি ৫ লাখ ৩২ হাজার ৪৬৬ টাকায় কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

এদিন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে সাড়ে ৫৮ লাখ মেট্রিক টন পরিশোধিত জ্বালানি তেল এবং ১৬ লাখ মেট্রিক টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানির প্রস্তাব নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এসব প্রস্তব ক্রয় কমিটিতে অনুমোদনের সময় কত দামে এসব জ্বালানি তেল কেনা হবে তা নির্ধারণ করে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২১
জিসিজি/আরবি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।