ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিবিএল ফার্মাসিউটিক্যালসের যাত্রা শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২১
ডিবিএল ফার্মাসিউটিক্যালসের যাত্রা শুরু

ঢাকা: দেশের অন্যতম শীর্ষস্থানীয় ব্যবসায়িক প্রতিষ্ঠান ডিবিএল গ্রুপ তাদের রপ্তানিমুখী পোশাক শিল্প এবং সিরামিক শিল্পে সাফল্যের হাত ধরে ওষুধ শিল্পে প্রবেশ করেছে।

প্রায় ৭শ কোটি টাকার বিনিয়োগে গাজীপুরের কাশিমপুরে ইউএস এফডিএ ও ডব্লিউএইচও জিএমপি স্ট্যান্ডার্ড অনুযায়ী নির্মিত ডিবিএল ফার্মার কারখানাটি রোববার (৭ নভেম্বর) উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।



অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. হাবিব-ই-মিল্লাত এমপি, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান, স্বাস্থ্যসেবা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. আবুল বাশার মো. খুরশিদ আলম ও ঢাকা বিশ্ববিদ্যায়ের ফার্মেসি অনুষদের ডিন প্রফেসর ড. এস. এম আব্দুর রহমান।

এছাড়াও উপস্থিত ছিলেন ডিবিএল গ্রুপের চেয়ারম্যান আব্দুল ওয়াহেদ, ব্যবস্থাপনা পরিচালক এম এ জব্বার, ভাইস-চেয়ারম্যান এম এ রহিম ও উপ ব্যবস্থাপনা পরিচালক এম এ কাদের।

প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী কোভিড মোকাবিলা ও টিকাদানে সরকারের সাফল্য তুলে ধরেন।  

তিনি বলেন, জনসংখ্যার অনুপাতে আক্রান্ত ও মৃত্যুর হার বিশ্বের অন্যান্য দেশ, বিশেষ করে প্রতিবেশী দেশের তুলনায় বাংলাদেশে উল্লেখযোগ্যভাবে কমশত প্রতিকূলতা ও সমালোচনার মধ্যেও এটি নিঃসন্দেহে স্বাস্থ্যব্যবস্থাপনায় সরকারের সফলতার প্রতিফলন।

ডিবিএল ফার্মার অবকাঠামো, বিশেষ করে ইউরোপ-আমেরিকা থেকে আমদানিকৃত উৎপাদন ও মান নিয়ন্ত্রণ সরঞ্জামের সমন্বয়কে চমকপ্রদ উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী।
মানসম্পন্ন ওষুধ সহজলভ্য করতে ডিবিএল ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।  

এর আগে, স্বাগত বক্তব্যে ডিবিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম এ জব্বার বলেন, টেকসই উন্নয়ন ও প্রযুক্তিগত উৎকর্ষই ডিবিএল গ্রুপের মূলমন্ত্র। ওষুধ শিল্পে ডিবিএলের এই নতুন যাত্রায়ও সেই একই মূলমন্ত্রের প্রতিফলন থাকছে। বিশ্বমানের ওষুধ উৎপাদনের মাধ্যমে কেবল দেশবাসীর জন্য উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করাই নয়, পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রসহ উন্নত দেশগুলোতে ওষুধ রপ্তানির মাধ্যমে বিশ্বের ব্যাংক বাংলাদেশকে মর্যাদার আসনে আরও একধাপ এগিয়ে নিতে ডিবিএল ফার্মা বদ্ধ পরিকর।

ডিবিএল গ্রুপের চেয়ারম্যান আব্দুল ওয়াহেদ ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি করেন।  

প্রায় ১২ একর জমির ওপর নির্মিত ২ বিলিয়ন ইউনিট উৎপাদন ক্ষমতা সম্পন্ন ডিবিএলের প্রকল্পটিতে ট্যাবলেট, ক্যাপসুল, সিরাপ, ইনজেকশন, ইনহেলারসহ প্রায় সব ধরনের ওষুধ উৎপাদনের লক্ষে অত্যাধুনিক ইউরোপীয় সরঞ্জাম স্থাপন করা হয়েছে।  

অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে নিবন্ধিত ডিবিএল গ্রুপের আরেক সহযোগী প্রতিষ্ঠান ডিবিএল ফার্মাসিউটিক্যালস ইনক ইতোমধ্যেই কন্ট্রাক্ট ম্যানুফ্যাকচারিংয়ের মাধ্যমে সাফল্যের সঙ্গে ২টি জেনেরিক ওষুধ যুক্তরাষ্ট্রে বাজারজাত করছে। অদূর ভবিষ্যতে কাশিমপুরে নতুন স্থাপিত উৎপাদন কারখানাটি থেকেই সরাসরি যুক্তরাষ্ট্রসহ উন্নত বিশ্বের দেশগুলোতে ওষুধ রপ্তানি করার বিষয়ে ডিবিএল ফার্মা আশাবাদী।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।