ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

দু’দিন পর পুঁজিবাজারে সূচকের বড় উত্থান 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২১
দু’দিন পর পুঁজিবাজারে সূচকের বড় উত্থান 

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৯ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

টানা দুইদিন বড় পতনের পর এই উত্থান।

রোববার ও সোমবার সূচকের বড় পতন হয় পুঁজিবাজারে। তবে, মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৬৮ পয়েন্টে অবস্থান করছে। তবে অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৫৪ ও ২৬১৬ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে এক হাজার ৭ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৬৭ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৭৫ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

মঙ্গলবার ডিএসইতে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২২৩টি কোম্পানি কমেছে ৯৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- বেক্সিমকো লিমিটেড, অরিয়ন ফার্মা, লার্ফাজহোলসিম, বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, জেনেক্স,  আইএফআইসি ব্যাংক, এনআরবিসি ব্যাংক, ডেল্টা লাইফ ও আলিফ মেনুফেকচারিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৯৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৫টির, কমেছে ৮৫টি এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ২৩ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১১ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৪ কোটি ৭৬ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২১
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa