ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

৩০২ কোটি টাকায় ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
৩০২ কোটি টাকায় ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম

ঢাকা: নরসিংদীর ঘোড়াশাল ৪র্থ ইউনিট রি-পাওয়ার্ড কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৩০২ কোটি টাকা।

বুধবার (১০ নভেম্বর) দুপুরে অর্থমন্ত্রী আ হ মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, ক্রয় কমিটিতে ১১৫০ কোটি ১৭ লাখ ৬৩ হাজার ৬৯৩ টাকায় আটটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সরকারি ফান্ড থেকে ১৬৭ কোটি ৭৯ লাখ ৫৪ হাজার ৯০০ টাকা এবং দেশীয় ব্যাংক, বিশ্বব্যাংক, এডিবি ও সৌদি উন্নয়ন তহবিল থেকে ৯৮২ কোটি ৩৮ লাখ ৮ হাজার ৭৯৩ টাকা এসব প্রকল্পে অর্থায়ন করা হবে।

অনুমোদিত প্রস্তাবের বিস্তারিত তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন জানান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে নরসিংদীর ঘোড়াশাল ৪র্থ ইউনিট রি-পাওয়ার্ড কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম সুইজারল্যান্ডের জেনারেল ইলেকট্রিক গ্লোবাল পার্টস অ্যান্ড প্রডাক্টের কাছ থেকে ৩০১ কোটি ৯৮ লাখ ৯৭ হাজার ৬০০ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো—গণপূর্ত অধিদপ্তর বাস্তবায়নাধীন নরসিংদী জেলা কারাগার নির্মাণ প্রকল্পের একটি লটের নির্মাণ কাজ বিশ্বাস ট্রেডিং অ্যান্ড কনসোর্টিয়াম লিমিটেডকে ৬০ কোটি ৪ লাখ ১৫ হাজার ১৮৪ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

সড়ক ও জনপথ অধিদপ্তর বাস্তবায়নাধীন নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় ৩য় শীতলক্ষ্যা সেতু নির্মাণ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে বাংলাদেশের এসএআরএম অ্যাসোসিয়েটস লিমিটেড, পাকিস্তানের উমর মুন্সি অ্যাসোসিয়েটস এবং সৌদি আরবের আল মুহানদিস এনকে কনসালটিং ইঞ্জিনিয়ার্সকে ৩ কোটি ৬৫ লাখ ৪০ হাজার ৭১৬ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকে খুলনা ওয়াসা বাস্তবায়নাধীন খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়ন প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে কোরিয়ার দোহা ইঞ্জিনিয়ারিং এবং বাংলাদেশের ডেভ কনসালটেন্ট লিমিটেড, ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং এবং বিইটিএস কনসালটিং সার্ভিস লিমিটেডকে ৭১ কোটি ৩৮ লাখ ৪০ হাজার ৬৫২ টাকায় নিয়োগ দেওয়া হয়েছে এবং নৌপরিবহন অধিদপ্তরকে এজিআইএমএনএস প্রকল্পের ১০৪ কোটি ৯ লাখ ৯৯ হাজার টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa