ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

এনবিআর চেয়ারম্যান থাকছেন রহমাতুল মুনিম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২১
এনবিআর চেয়ারম্যান থাকছেন রহমাতুল মুনিম

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান (এনবিআর) ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব পদে আরও দুই বছর থাকছেন আবু হেনা মো. রহমাতুল মুনিম।

তার চুক্তির মেয়াদ আরও দুই বছর বাড়িয়ে মঙ্গলবার (২৮ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগের চুক্তির ধারাবাহিকতায় এবং একই শর্তে আগামী ৬ জানুয়ারি বা যোগদানের তারিখ থেকে তার এই মেয়াদ বৃদ্ধির আদেশ কার্যকর হবে।

২০২০ সালের ৬ জানুয়ারি জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সাবেক সিনিয়র সচিব আবু হেনা রহমাতুল মুনিম চুক্তিতে ২ বছরের জন্য এনবিআর চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান।

জাতীয় রাজস্ব বোর্ড সরকারের সামগ্রিক রাজস্ব ব্যবস্থাপনার কাজে নিয়োজিত অর্থ মন্ত্রণালয়ের অধীন একটি সংস্থা। জাতীয় রাজস্ব বোর্ডের অর্জিত রাজস্ব দেশের বাজেট বাস্তবায়নে অভ্যন্তরীণ সম্পদের সবচেয়ে বড় উৎস। এনবিআরের প্রধান দায়িত্ব শুল্ক-কর আরোপ করা ও তা আদায় করা। এছাড়া, শুল্ক নীতি প্রণয়নসহ চোরাচালান নিরোধ আইন ও বিধি প্রণয়ন বোর্ডের অন্যতম কাজ।

রহমাতুল মুনিম বিসিএস প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা। ২০১৮ সালের ১১ এপ্রিল জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব হন। এর আগে তিনি বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান (সচিব) হিসেবে দায়িত্ব পালন করেন। পেট্রোলিয়াম কর্পোরেশনে থাকার সময় ২০১৭ সালের ১০ জুলাই সচিব পদে পদোন্নতি পান তিনি। গত ১৬ সেপ্টেম্বর তিনি সিনিয়র সচিব হন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্ত্ব বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে তিনি নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ-এর অধীনে এমবিএ (ফিনান্স) ডিগ্রি নেন।

রহমাতুল মুনিম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)-সহ মাঠ প্রশাসনের বিভিন্ন দপ্তরে দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২১
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa