ঢাকা, বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

ব্যবসায়ীদের প্রতি এনবিআর চেয়ারম্যান

কাস্টমসে হয়রানির অভিযোগ লিখিতভাবে জানান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২২
কাস্টমসে হয়রানির অভিযোগ লিখিতভাবে জানান এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম

ঢাকা: কাস্টমসে পণ্য ছাড়ের ক্ষেত্রে ব্যবসায়ীদের হয়রানির কোনো সুনির্দিষ্ট অভিযোগ থাকলে তা লিখিতভাবে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) জানানোর আহ্বান জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান ও সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) সকালে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

তিনি বলেন, ব্যবসায়ীদের সুনির্দিষ্ট অভিযোগ জানাতে হবে এনবিআরে। ঢালাও কথা বলে লাভ নেই। আমরা আহ্বান করছি সুনির্দিষ্ট অভিযোগ জানানোর জন্য। কবে, কোথায় কী ঘটেছে- যার জন্য আপনাদের দুর্ভোগে পড়তে হয়েছে, লিখিত অভিযোগ দিলে আমরা ব্যবস্থা নেব।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে তিনি বলেন, তারা অনেক অভিযোগ কোথায় করছে? কাদের কাছে করেছে- সাংবাদিকদের কাছে করেছে? অ্যাসোসিয়েশনের কাছে করেছে? সুনির্দিষ্ট অভিযোগ তো আমাদের কাছে করতে হবে। আমরা কোনো প্রতিকার করি কিনা সেটা অভিযোগ না করলে কীভাবে জানা যাবে।

চিকিৎসকরা সেবাগ্রহীতাদের কাছ থেকে যে অর্থ নেন, তা যথাযথভাবে করের আওতায় আনতে দুদকের সুপারিশ প্রসঙ্গে তিনি বলেন, এটা স্বাস্থ্যবিভাগ থেকে বাস্তবায়ন করতে হবে। রাজস্ব বোর্ডতো চিকিৎসকদের রশিদ দেওয়ার জন্য জোর করতে পারে না। রোগী থেকে কত টাকা নিয়েছে, তা জানাতে চিকিৎসকদের বাধ্য করা এনবিআরের জন্য সুখকর হবে না। দুদক বরং এই অভিযোগটা স্বাস্থ্য মন্ত্রণালয়কে দিতে পারতো।

তিনি বলেন, আমরা এই সুপারিশ স্বাস্থ্য অধিদপ্তরের কাছে করতে পারি৷ এখনো করিনি। আমরা সুপারিশটা পর্যালোচনা করছি। রাজস্ব আদায়ের জন্য হাসপাতালের কাছ থেকে, চিকিৎসকদের কাছ থেকে কী ধরনের কার্যক্রম গ্রহণ করব। তারা কতটা বাস্তবায়ন করতে পারেন, আমরা কতটা চাপ সৃষ্টি করতে পারি।

তিনি বলেন, চিকিৎসকদের কাছ থেকে নয় , প্রতিষ্ঠানের তরফ থেকে একটা সার্কুলার হতে হবে। আমরাও সেই সার্কুলার ফলো করব।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০২২ উদযাপন উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ড কর্মসূচি পালন করবে। বৈশ্বিক মহামারির কারণে এবার আন্তর্জাতিক কাস্টমস দিবস কিছুটা স্বল্প পরিসরে পালিত হবে। সে কারনেই র‍্যালি স্থগিত করা হয়েছে।

এনবিআর প্রধান বলেন, আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে হোটেল ইন্টারকন্টিনেন্টালে ২৬ জানুয়ারি বেলা ১১টায় একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। প্রতি বছরের ন্যায় এ বছরেও ডব্লিউসিও সার্টিফিকেট অব মেরিট-২০২১ দেওয়া হবে।

তিনি বলেন, আন্তর্জাতিক বাণিজ্যে স্বয়ংক্রিয় পদ্ধতি, ই-কমার্স প্লাটফর্মের সফল অগ্রযাত্রা এবং আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে টেকসই বিতরণ ব্যবস্থা নিশ্চিত করতে সরকারের নীতি নির্ধারণের অংশ হিসেবে জাতীয় রাজস্ব বোর্ড অঙ্গীকারবদ্ধ। মুজিব বর্ষে বাংলাদেশ কাস্টমস তার নির্ধারিত সব লক্ষ্যমাত্রা অর্জন করে 'স্বনির্ভর ও সুরক্ষিত বাংলাদেশ' বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, ২৫ জানুয়ারি, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa