ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মেধাসম্পদ সুরক্ষা সম্মাননায় অভিষিক্ত বসুন্ধরা গ্রুপ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
মেধাসম্পদ সুরক্ষা সম্মাননায় অভিষিক্ত বসুন্ধরা গ্রুপ বসুন্ধরা গ্রুপ সেক্টর-১ এর কোম্পানি সচিব এম নাসিমুল হাই সম্মাননা সনদ গ্রহণ করেন | ছবি: জিএম মুজিবুর

ঢাকা: মেধাসম্পদ সুরক্ষায় কপিরাইট রেজিস্ট্রেশনের গুরুত্ব উপলব্ধি ও কার্যকর পদক্ষেপের মাধ্যমে কপিরাইট বিষয়ে সার্বিক সচেতনতা তৈরিতে দায়িত্বশীল ভূমিকা রাখায় দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপকে ‘মেধাসম্পদ সুরক্ষা সম্মাননা ২০২০’-এ অভিষিক্ত করা হয়েছে।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ে বাংলাদেশ কপিরাইট অফিস ও মুড সিংগারের যৌথ উদ্যোগে ‘সংগীতে মেধাস্বত্বাধিকার: স্ট্রিমিং ও রয়্যালিটি’ শীর্ষক সেমিনারে এই সম্মাননা দেওয়া হয়।

কপিরাইট অফিস এই সেমিনারের আয়োজন করে।

বসুন্ধরা গ্রুপ সেক্টর-১ এর কোম্পানি সচিব এম নাসিমুল হাই, এফসিএস এর হাতে সম্মাননা সনদ তুলে দেন সেমিনারের প্রধান অতিথি কপিরাইট বোর্ডের চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব সাবিহা পারভীন। সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী।

এম নাসিমুল হাই বলেন, বসুন্ধরা গ্রুপ কপিরাইট অফিসের প্রতি কৃতজ্ঞ। আমরা আপনাদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। এটা শুধু আমাদের পুরস্কৃত করা নয়, আমাদের সম্মান করা নয়, এটা প্রকৃতপক্ষে বাংলাদেশের কর্পোরেট ওয়ার্ল্ডে আমরা যারা আছি, তাদের জন্য একটা বড় স্বীকৃতি। আমরা দেশে এবং দেশের বাইরে আমাদের প্রোডাক্ট সার্ভিস নিয়ে যাচ্ছি এবং সেটার জন্য যে সুরক্ষা দরকার, তার প্রথম ধাপ হিসেবে আমরা কপিরাইট ব্যবহার করছি।

তিনি আরও বলেন, আপনারা জানেন বাংলাদেশের ট্রেডমার্ক ডিপার্টমেন্ট আছে, কপিরাইট ডিপার্টমেন্ট আছে, আরও বহু ডিপার্টমেন্ট আছে, যারা সুরক্ষা দেয়। এক্ষেত্রে আমরা অন্যদের সঙ্গে কাজ করি। কপিরাইট অফিসে দেখেছি, তারা যথেষ্ট আন্তরিক, যার ফলে আমরা দেশ এবং দেশের বাইরে বিভিন্ন কম্পিটিশনে আমাদের সুরক্ষা করতে পারছি। বসুন্ধরার পক্ষ থেকে আমি বলছি, আপনাদের এই সম্মাননা প্রচেষ্টা কন্টিনিউ করবেন এবং আরও অধিক প্রতিষ্ঠানকে এর সঙ্গে সম্পৃক্ত করবেন। বাংলাদেশের অনেক প্রতিষ্ঠান আছে, দেশ ও দেশের বাইরে বাংলাদেশের পতাকাকে উন্নত করার চেষ্টা করছে, তাদের স্বীকৃতি দেবেন।



সেমিনারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধের নকশা প্রণয়নের জন্য ভিত্তি স্থপতিবৃন্দ লিমিটেডকে এবং বঙ্গবন্ধুর প্রকৃত প্রতিচ্ছবি অঙ্কন ও সংরক্ষণের মহতি প্রয়াসের স্বীকৃতিস্বরূপ হাবিবুল্লাহ আল ইমরানকে মেধাস্বত্ব সুরক্ষা সম্মাননা ২০২০-এ অভিষিক্ত করা হয়। একই সঙ্গে দেশের একমাত্র আর্থিক প্রতিষ্ঠান হিসেবে সৃজিত মেধাসম্পদ সুরক্ষায় সচেতন ও দায়িত্বশীল ভূমিকা রাখার জন্য ব্যাংক এশিয়া লিমিটেডকে মেধাস্বত্ব সুরক্ষা সম্মাননা ২০২০-এ অভিষিক্ত করা হয়েছে।

এরপর মেধাসম্পদ সুরক্ষা সম্মাননা ২০২১-এ অভিষিক্ত করা হয় চার ব্যক্তি ও প্রতিষ্ঠানকে। এরমধ্যে শস্যচিত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবয়ব ফুটিয়ে তোলার অনবদ্য ও অনন্য ধারণা উদ্ভাবন এবং বাস্তবায়নের জন্য কে এস এম মোস্তাফিজুর রহমান ও মুফয়জুল আলম সিদ্দিককে মেধাসম্পদ সুরক্ষা সম্মাননা ২০২১-এ অভিষিক্ত করা হয়।

পিএইচপি গ্রুপ দেশের আঞ্চলিক গানের চর্চা, বিকাশ ও সুরক্ষার বিশেষ অবদান রাখার জন্য স্বনামধন্য শিল্পগোষ্ঠী পিএইচপি গ্রুপকে মেধাসম্পদ সুরক্ষা সম্মাননা ২০২১-এ অভিষিক্ত করা হয়। একই সঙ্গে লোক সংগীতের চর্চা ও বিকাশের জন্য আইপিডিসিকে এবং মায়ের ভাষায় কম্পিউটার প্রোগ্রামিং প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে সফটওয়্যার সংশ্লিষ্ট উদ্ভাবন কার্যক্রমে সুদক্ষ কর্মী তৈরির উদ্যোগ নেওয়ার জন্য মাস্টার একাডেমির প্রধান নির্বাহী মুস্তাইন বিল্লাহকে মেধাসম্পদ সুরক্ষা সম্মাননা ২০২১-এ অভিষিক্ত করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।