ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টাকা ফেরত পেলেন দালাল প্লাসের ১০ গ্রাহক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
টাকা ফেরত পেলেন দালাল প্লাসের ১০ গ্রাহক

ঢাকা: ই-কমার্স প্রতিষ্ঠান দালাল প্লাসের এসএসএল গেটওয়ে পেমেন্টে আটকে থাকা এক কোটির টাকা থেকে ১০ জন গ্রাহককে ১৭ লাখ ৭৪ হাজার টাকা হস্তান্তরের মাধ্যমে গ্রাহকদের টাকা ফেরত দেওয়া শুরু হয়েছে।  

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এসএসএল গেটওয়ে পেমেন্টে দালাল প্লাসের গ্রাহকদের আটকে থাকা টাকা হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইআইটি) এ এইচ এম সফিকুজ্জামান বলেন, আমরা ইতোমধ্যে কিউকমের গ্রাহকদের টাকা ফেরত দিচ্ছি, আলেশামার্টের টাকা ফেরত দিচ্ছি এবং আজ দালাল প্লাস ১০ জন গ্রাহকে ১৭ লাখ ৭৪ হাজার টাকা ফেরত দেবো। এর বাইরে টেকনিক্যাল কমিটির সঙ্গে বসে আমরা সিদ্ধান্ত নিয়েছি, আমরা পর্যায়ক্রমে এ ধরনের ই-কমার্স প্রতিষ্ঠানের টাকা ফেরত দেবো।  

তিনি বলেন, আমরা গ্রাহকদের আশ্বস্ত করতে চাই কোন টাকা এ মুহূর্তে আমাদের যে ই-কমার্স প্ল্যাটফর্মের অপারেট বা প্রতিষ্ঠানের কাছে যাবে না। আমরা ওয়ান ওয়েতে টাকা ফেরত দেবো। আপনারা জানেন, এসএসএলসহ অন্য যেখানেই আটকে থাকুক সেখানে ফ্রিজ করা থাকবে। এই টাকা আমরা গ্রাহককে ফেরত দেবো। গ্রাহকদের টাকা ফেরত দেওয়ার ক্ষেত্রে যেটা হয়েছে, দুইটা যেমন কিউকম ও আলেশামার্ট তারা পজিটিভলি আমাদের সহায়তা করেছে। এর বাইরে আজকে দালাল প্লাসকে এই কার্যক্রমের আওতায় নিয়ে আসছি। আজকে ১০ জন গ্রাহককে ১৭ লাখ ৭৪ হাজার টাকা ফেরত দেবো।  

অন্য প্রতিষ্ঠানের টাকা কবে ফেরত দেওয়া শুরু হবে জানতে চাইলে তিনি বলেন, ২৪টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ১১৫টি মামলা রয়েছে। আমাদের মূল এক্সেস গ্রাহকদের যে টাকা থার্ড পার্টি বা পেমেন্ট গেটওয়েতে আটকে আছে তা ফেরত দেওয়ার ক্ষেত্রে মামলার বিষয়গুলো থেকে সেটা আলাদা দেখতে চাই। প্রকৃত গ্রাহকরা যাতে পায় সেজন্য আমাদের লিগ্যাল প্রসিডিউর রয়েছে, সেগুলো একটু ভিন্নভাবে দেখতে চাই।

তিনি বলেন, অনেক প্রতিষ্ঠানের প্রধান বিভিন্ন মামলা মোকদ্দমায় আটকা আছে, জেলহাজতে আছে। সেখান থেকে তাদের বের করতে হলে আইনানুগ ব্যবস্থা অবলম্বন করেই বের করতে হবে। এক্ষেত্রে ই-ক্যাব মুভ করতে পারে। আর আমরা বিভিন্ন মিটিংয়ে আলোচনা করেছি, তাদের যদি কন্ডিশনাল বেল দেওয়া যায়। তাহলে তারা আবার তাদের প্রতিষ্ঠানগুলো রান করাতে পারবে। সেটা আমরা মিটিংয়ের মাধ্যমে সিদ্ধান্ত নিয়েছি। এখন আইন মন্ত্রণালয়কে এ বিষয়ে জানিয়েছি।  

উল্লেখ্য, এসএসএল গেটওয়ে পেমেন্টে দালাল প্লাসের ১ কোটি টাকা আটকে আছে। সেখান থেকে আজকে ১০ জন গ্রাহককে ১৭ লাখ ৭৪ হাজার টাকা ফেরত দেওয়ার মাধ্যমে প্রক্রিয়া শুরু হলো। অভিযোগের ভিত্তিতে এ পর্যন্ত ২৫টি ই-কমার্স প্রতিষ্ঠানের ৫শ কোটি টাকা আটকে আছে এসএসএলসহ বিভিন্ন গেটওয়ে পেমেন্টে।  

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।