ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাজুস হবে দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
বাজুস হবে দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠন সভায় প্রধান অতিথি ছিলেন বাজুসের সাবেক সভাপতি ও বাজুস ডিস্ট্রিক্ট মনিটরিং স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ডা. দিলীপ কুমার রায়।

রাজশাহী: দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ জুয়েলারি অ্যাসোসিয়েশনের সভাপতি সায়েম সোবহান আনভীরের নেতৃত্বে বিশ্বে জুয়েলারি শিল্পে মডেল হবে বাংলাদেশ। তার ব্যবসায়িক প্রজ্ঞা, সৃষ্টিশীলতা ও দূরদর্শিতায় আগামীতে বাংলাদেশের জুয়েলারি শিল্প আরও সমৃদ্ধ হবে বলে মনে করেন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) আয়োজিত রাজশাহী বিভাগীয় প্রতিনিধি সভার বক্তারা।

তারা বলেন, সায়েম সোবহান আনভীরের নেতৃত্বের সুদক্ষতায় ও সুপরিকল্পনায় জুয়েলারি শিল্পে ফিরবে প্রাণ। আশাজাগানিয়া সাফল্যের মধ্য দিয়ে অদূর ভবিষ্যতে জুয়েলারি শিল্প ফিরে পাবে তার হারানো অতীত ঐতিহ্য। স্বর্ণের বারে লেখা থাকবে ‘মেড ইন বাংলাদেশ’। বাংলাদেশই ‘গোল্ড ব্যাংক’ হবে। কেউ আর ব্যবসায়ীর স্বর্ণ ধরেই চোরাই স্বর্ণ বলে চালান দিতে পারবে না। স্বর্ণ ব্যবসায়ীরা বুক ফুলিয়ে মাথা উঁচু করে স্বর্ণ ব্যবসা করতে পারবেন। বিজিএমইএ-এর মতো বাজুসও হবে দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠন।

রোববার (২৭ ফেব্রুয়ারি) রাজশাহীর নানকিং দরবার হলে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) আয়োজিত রাজশাহী বিভাগীয় প্রতিনিধি সভায় এসব কথা বলেন বক্তারা।

তারা বলেন, বাংলাদেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও বাজুস সভাপতি সায়েম সোবহান আনভীর এরই মধ্যে সাড়ে ১২ হাজার কোটি টাকায় রিফাইনারি প্রজেক্ট হাতে নিয়েছেন। যেখানে দেশের বাইরের তরল সোনা রিফাইনারি হয়ে দেশের চাহিদা পূরণের পাশাপাশি  বিস্কুট (বার) ও স্বর্ণালঙ্কার আকারে বহির্বিশ্বেও রপ্তানি করা যাবে। আমদের দেশের স্বর্ণশিল্পীদের হাতের কাজ খুবই সুনিপুণ, যা দিয়ে আন্তর্জাতিক বাজারেও সুখ্যাতি অর্জন করা সম্ভব।



বক্তারা বলেন, দেশের মসলিন এক সময় যেমন গোটা বিশ্বেই প্রসিদ্ধ ছিল। তবে কালের বিবর্তনে তা হারিয়ে গেছে। তবে মসলিন আবারও নতুন করে স্বপ্ন দেখাচ্ছে। ঠিক তেমনিভাবেই দেশে নতুন করে স্বর্ণের সোনালি দিনও আবার ফিরে আসার স্বপ্ন দেখছেন জুয়েলারি ব্যবসায়ীরা। বাজুস সভাপতি সায়েম সোবহান আনভীরের হাত ধরেই সেই স্বপ্নের সোপানে নবযাত্রা শুরু করবে আগামীর বাংলাদেশ। সূচিত হবে নবদিগন্ত।

বাজুস নেতৃবৃন্দ বলেন, দেশে তৈরি স্বর্ণের গয়না রপ্তানির অপার সম্ভাবনা রয়েছে। কিন্তু সেজন্য সরকারি নীতি ও পৃষ্ঠপোষকতাও প্রয়োজন। এরই মধ্যে প্রধানমন্ত্রী স্বর্ণনীতি ঘোষণা করেছেন। এখন সরকার দেশের জুয়েলারি শিল্পের পৃষ্ঠপোষক হলে এই শিল্প নতুন আলোর দিশা পাবে। দেশে তৈরি স্বর্ণের গয়না বিদেশে রপ্তানির দ্বার খুলবে। বাজুস সেই লক্ষ্যেই কাজ করছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বাজুসের সাবেক সভাপতি ও বাজুস ডিস্ট্রিক্ট মনিটরিং স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ডা. দিলীপ কুমার রায়। স্বর্ণনীতি প্রণয়ন করায় বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান তিনি। পাশাপাশি বাজুসকে নতুন আলোর দিশা দেওয়ায় বাংলাদেশ জুয়েলারি অ্যাসোসিয়েশনের সভাপতি সায়েম সোবহান আনভীরের প্রতি সবার পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা জানান।

ডা. দিলীপ কুমার রায় বলেন, আমরা ঐক্যবদ্ধ থাকতে চাই। সবাইকে ঐক্যবদ্ধ করতেই বাজুস সভাপতির নির্দেশে বিভাগীয় পর্যায়ে এই প্রতিনিধি সভা করা হচ্ছে। আমাদের উপজেলা পর্যায়ে কমিটি নেই। সেই কমিটিও করতে হবে। আগামীতে বাজুসের নিবন্ধন ছাড়া কেউ বৈধভাবে স্বর্ণ ব্যবসা করতে পারবেন না। আমরা সবাই একসঙ্গে মিলেমিশে জুয়েলারি শিল্পের ইতিহাস বদলে দিতে চাই। আমাদের নতুন নেতৃত্ব দেশের আইকন সায়েম সোবহান আনভীর জুয়েলারি ব্যবসায়ীদের জন্য ‘গোল্ড ব্যাংক’ প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন। তরল সোনা রিফাইন করে বিদেশে রপ্তানির পরিকল্পনা করছেন। আমরা সবাই কাঁধে কাঁধ মিলিয়ে এসব পরিকল্পনা বাস্তবায়ন করবো। আগামী ১৭ মার্চ দেশে প্রথমবারের মতো স্বর্ণমেলা আয়োজন করা হবে ঢাকার বসুন্ধরায়।

রাজশাহী বিভাগীয় প্রতিনিধি সভায় সভাপতিত্ব করেন বাজুস রাজশাহী জেলা শাখার সভাপতি আসলাম উদ্দিন সরকার। বিশেষ অতিথি ছিলেন বাজুসের সহ-সভাপতি আনোয়ার হোসেন ও ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহীন।  

সভায় আরও বক্তব্য দেন বাজুসের মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্সের মেম্বার সেক্রেটারি মিজানুর রহমান মানিক, মনিটরিং অব ডিস্ট্রিক্ট অর্গানাইজেশনের মেম্বার সেক্রেটারি জয়নাল আবেদিন খোকন, ল অ্যান্ড মেম্বারশিপের মেম্বার সেক্রেটারি রিপনুল হাসান, বাজুস সভাপতির পিএস এস কে আবু সোহেল, বাজুস রংপুর জেলা শাখার সভাপতি এনামুল হক সোহেল, খুলনা বিভাগীয় সভাপতি রাকিবুল ইসলাম।

রোববার রাজশাহীতে অনুষ্ঠিত এই বিভাগীয় প্রতিনিধি সভায় রাজশাহী বিভাগের আট জেলার বাজুস সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্য নেতৃবৃন্দ ও সদস্যরা অংশ নেন। অনুষ্ঠানের শুরুতে অতিথিরা আসন গ্রহণ করলে পবিত্র কোরআন ও গীতা পাঠ করা হয়। পরে বাড়িতে চিকিৎসাধীন বাজুস রাজশাহী জেলার সাধারণ সম্পাদক মোখলেসুর রহমানের সুস্থতা কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।