ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রামপাল প্রকল্পে কয়লা সরবরাহে বসুন্ধরা গ্রুপের চুক্তি সই

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
রামপাল প্রকল্পে কয়লা সরবরাহে বসুন্ধরা গ্রুপের চুক্তি সই

রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ প্রকল্পে কয়লা সরবরাহ করবে দেশের অন্যতম বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ। এ উপলক্ষে বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) সঙ্গে বসুন্ধরা গ্রুপের দুটি প্রতিষ্ঠানের কনসোর্টিয়ামের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর ইস্কাটন গার্ডেন ইউনিক হাইটসে বিআইএফপিসিএলের সদর দপ্তরে বিআইএফপিসিএলের চিফ প্রকিউরমেন্ট অফিসার (সিপিও) মো. মফিজুল ইসলাম এবং বসুন্ধরা গ্রুপের (সেক্টর-সি) চিফ অপারেটিং অফিসার (সিওও) মির্জা মুজাহিদুল ইসলাম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানে জানানো হয়, এই চুক্তির আওতায় বসুন্ধরা গ্রুপের দুটি প্রতিষ্ঠান বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড (বিএফবিআইএল) ও বসুন্ধরা মাল্টি ট্রেডিং লিমিটেডের (বিএমটিএল) যৌথ কনসোর্টিয়াম বিআইএফপিসিএলের অধীনে রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ প্রকল্পে কয়লা সরবরাহ করবে।

আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে সংগৃহীত এই প্রকল্পে কয়লা সরবরাহের দায়িত্বটি সকল মানদণ্ডে উক্ত কনসোর্টিয়াম জিতে নেয়।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) এবং ভারতের এনটিপিসি লিমিটেডের সমন্বয়ে একটি জয়েন্ট ভেঞ্চার প্রতিষ্ঠান হিসেবে ২০১২ সালের অক্টোবরে বিআইএফপিসিএল গঠিত হয়। বাগেরহাটের পশুর নদের ধারে ২০১৭ সালে নির্মাণ শুরু হওয়া এই প্রকল্পের উৎপাদিত বিদ্যুতের ৪০০ কেভি ডাবল সার্কিট অচিরেই সরাসরি যুক্ত হবে ঢাকা মূল রিং-এ, আর খুলনা সাবস্টেশনে যুক্ত হবে ২৩০ কেভি লাইন, যাতে প্রতিটি ৬৬০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন উভয় ইউনিটেই বসুন্ধরার আমদানীকৃত উচ্চ মানের কয়লা ব্যবহৃত হবে। পরিবেশ এবং প্রতিবেশের প্রতি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বসুন্ধরার সরবরাহকৃত কয়লায় থাকছে সর্বনিম্ন পরিমাণ সালফার, জলপথে নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় সরাসরি যা পৌঁছে দেওয়া হবে রামপাল প্রকল্পের জেটিতে। প্রধানমন্ত্রীর অন্যতম অগ্রাধিকার প্রকল্পের একটি এই তাপবিদ্যুৎ প্রকল্প। এই চুক্তি স্বাক্ষরের ফলে আরো একটি মাইলফলক অর্জন করল বসুন্ধরা গ্রুপ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিআইএফপিসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী সাইদ একরাম উল্লা, সিএফও ফাহিম আহমেদ, সিটিও রবীন্দ্র কুমার ও সিএইচআরও এইচ এম জিয়া উদ্দিন এবং বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান টগি শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেডের সিওও খাইরুল বশির খান, এইচওডি (মার্কেটিং অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট, সেক্টর-সি) মো. তৌফিক হাসান, এইচওডি (ব্যাংকিং, সেক্টর-সি) মো. নুরুল হুদা, লে. ক. (অব.) মো. আকতার ইকবাল ও এজিএম (সেলস, বিএমটিএল) জালাল উদ্দিন। এ ছাড়াও উভয় প্রতিষ্ঠানের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

বিআইএফপিসিএলের এমডি প্রকেৌশলী সাইদ একরাম উল্লা বলেন, 'এটা খুব ছোট চুক্তি। তার পরও এই চুক্তির মাধ্যমে একটা মাইলফলক অর্জন করলাম। এই কয়লা দিয়েই আমরা আমাদের প্লান্টের প্রাথমিক চাহিদা মেটাব। ভবিষ্যতে আবারও আন্তর্জাতিক টেন্ডারের মাধ্যমে প্রকিউরমেন্ট করার জন্য কাজ করছি। '

বসুন্ধরা গ্রুপের (সেক্টর-সি) চিফ অপারেটিং অফিসার (সিওও) মির্জা মুজাহিদুল ইসলাম বলেন, 'রামপাল তাপবিদ্যুৎ প্রকল্পে কয়লা সরবরাহের মাধ্যমে আমরা সংযুক্ত হলাম। এর মাধ্যমে প্রকল্পটি এক ধাপ গেল। প্রাথমিকভাবে আমরা তিন মাসের জন্য তিন লাখ মেট্রিক টন কয়লা সরবারহ করব। কয়লা আমদানি করা হবে ইন্দোনেশিয়া থেকে। '

উল্লেখ্য, ২০১৮ সালে যাত্রা শুরু করে বসুন্ধরা মাল্টি ট্রেডিং লিমিটেডের আমদানীকৃত অতি উচ্চ মানের পাথর আর কয়লা সরকারি ও বেসরকারি পর্যায়ে দেশের বিবিধ বৃহৎ প্রকল্প ও স্থাপনা নির্মাণে বিশ্বস্ততার সাথে ব্যবহৃত হয়ে আসছে। এরই মধ্যে দেশজুড়ে নিজস্ব পরিবহন ব্যবস্থাপনা এবং দ্রুততম ও পেশাদারি সেবার মাধ্যমে বিএমটিএল নিজ ক্ষেত্রে দেশের সেরা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, মার্চ ০৩, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।