ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিমসটেকে এফটিএ বাস্তবায়নে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
বিমসটেকে এফটিএ বাস্তবায়নে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ

ঢাকা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, বাংলাদেশ তার পক্ষ থেকে বিমসটেক দেশগুলোর মধ্যে এফটিএ বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় সবকিছু করতে প্রতিশ্রুতিবদ্ধ। শুক্রবার (১১ মার্চ) বঙ্গোপসাগর উপকূলীয় অর্থনৈতিক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ভার্চ্যুয়ালি আয়োজিত এই সংলাপে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বিমসটেকের সদস্য দেশগুলোর সহযোগিতার আরেকটি মৌলিক ক্ষেত্র এবং আঞ্চলিক একীভূতকরণর অত্যন্ত প্রয়োজনীয় উপাদান হল মুক্ত বাণিজ্য - এফটিএ বাস্তবায়ন। যদিও ২০০৪ সালে এফটিএ ফ্রেমওয়ার্ক চুক্তি স্বাক্ষর হয়েছিল। তবে ৬টি খাতে আইনি উপকরণ চূড়ান্ত অগ্রগতির অভাবে তা বাস্তবায়ন সম্ভব হয়নি।

তিনি বলেন, এফটিএ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ দুটি নথি প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এফটিএ চালুর জন্য এ দুটি নথি অত্যন্ত মৌলিক ও অপরিহার্য। এটা একবার শেষ হলে, সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে শুল্কমুক্ত বাণিজ্য শুরু হতে পারে। বিমসটেকের অধীনে বাণিজ্য ও বিনিয়োগ খাতের প্রধান দেশ হিসেবে বাংলাদেশ অন্যান্য প্রয়োজনীয় চুক্তি এবং এফটিএ’র অধীনে সমঝোতা স্মারক যেমন শুল্ক সহযোগিতা চুক্তি, পরিষেবায় বাণিজ্যের বিষয়ে চুক্তি, বাণিজ্য সুবিধা সংক্রান্ত চুক্তির কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এ জন্য আমাদের সব সদস্য রাষ্ট্র থেকে আন্তরিক সমর্থন প্রয়োজন। বাংলাদেশ তার পক্ষ থেকে এফটিএ বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় সবকিছু করার জন্য সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ।

উল্লেখ্য, বঙ্গোপসাগর উপকূলীয় দেশগুলোর মধ্যে মুক্তবাণিজ্য চুক্তি (এফটিএ) চালুর বিষয়ে আলোচনা অব্যাহত রয়েছে। বিমসটেক মুক্তবাণিজ্য এলাকা গড়তে ২০০৪ সালে একটি কাঠামোগত চুক্তি সই হয়েছিল।

বাংলাদেশ সময় ২০৪৫ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।