ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ইউক্রেন যুদ্ধ: মধ্যপাড়া পাথরখনিতে উত্তোলন বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
ইউক্রেন যুদ্ধ: মধ্যপাড়া পাথরখনিতে উত্তোলন বন্ধ

দিনাজপুর: বিস্ফোরক দ্রব্য সংকট পড়ায় মধ্যপাড়া খনির পাথর উত্তোলন বন্ধ ঘোষণা করেছে দিনাজপুরের মধ্যপাড়া খনি কর্তৃপক্ষ।  

করোনা পরিস্থিতি ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সময়মতো বিস্ফোরক আমদানি সম্ভব না হওয়ায় এ সংকট দেখা দিয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

খনিটির ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রাস্ট কনসোডিয়াম (জিটিসি) শনিবার (১২ মার্চ) সকাল থেকে পাথর উত্তোলন কাজ বন্ধের পর খনি শ্রমিকদের সাময়িক ছুটিতে পাঠিয়েছেন।
 
বিস্ফোরক সংকটের বিষয়টি নিশ্চিত করে মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কোম্পানি লিমিটেডের মহা-ব্যবস্থাপক (মাইনিং) আবু তালহা ফরাজি। এ বিষয়ে তিনি বলেন, করোনা পরিস্থিতি ও সম্প্রতি ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সময়মতো অ্যমোনিয়াম নাইট্রেট আমদানি করা সম্ভব হয়নি। ফলে এ সংকট দেখা দিয়েছে। ইতোমধ্যেই বিস্ফোরক দ্রব্য আমদানি কার্যক্রম চলমান রয়েছে। আগামী ১৫ দিনের মধ্যেই এ বিস্ফোরক আমদানি করা সম্ভব হবে।

খনি কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, ২০০৭ সাল থেকে উৎপাদন শুরু হওয়া এই খনির ক্রমাগত লোকসান রোধ এবং উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে ৯২ লাখ মেট্রিক টন পাথর উত্তোলনের বিপরীতে ১৭১.৮৬ মিলিয়ন ডলারের চুক্তি করে খনির উৎপাদন ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয় বেলারুশের ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম-জিটিসি’কে। বর্তমানে প্রতিষ্ঠানটি ৩ শিফটে পাথর উত্তোলন করছে প্রায় সাড়ে ৭০০ শ্রমিক। লাভের মুখ দেখায় পাথর উত্তোলনের জন্য ২০২১ সালের সেপ্টেম্বর মাসে ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রাস্ট কনসোডিয়াম জিটিসি’র সঙ্গে আগামী ছয় বছরের পুনঃচুক্তি করে মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কোম্পানি লিমিটেড (মধ্যপাড়া পাথর খনি) কর্তৃপক্ষ।  

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।