ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রমজানে পরিশোধ সেবা প্ল্যাটফর্মে লেনদেনের নতুন সূচি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
রমজানে পরিশোধ সেবা প্ল্যাটফর্মে লেনদেনের নতুন সূচি

ঢাকা: রমজান মাসে নিরবচ্ছিন্ন ব্যাংকিং ও পরিশোধ সেবা কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে আন্তঃব্যাংক লেনদেনের জন্য নতুন সময়সূচি নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। ১ রমজান থেকে নতুন সময়সূচিতে লেনদেন সম্পন্ন করা যাবে।

বৃহস্পতিবার (৩১ মার্চ) এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, দৈনন্দিন বিশেষ ব্যাংকিং সেবা প্রদানের নিমিত্তে পরিশোধ প্ল্যাটফর্মগুলোর কার্যক্রম নতুন সময়সূচিতে সম্পন্ন হবে।

বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের (বিএসিএইচ) মাধ্যমে লেনদেনের উচ্চ মূল্যের চেক (হাই ভ্যালু ক্লিয়ারিং প্রেজেন্টমেন্ট কাট অফ টাইম) বেলা সাড়ে ১১টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠাতে হবে এবং লেনদনে সম্পন্ন হবে (রিটার্ন কাট অফ টাইম) বেলা দেড়টার মধ্যে।

সাধারণ মূল্যের চেক (রেগুলার ভ্যালু ক্লিয়ারিং প্রেজেন্টমেন্ট কাট অফ টাইম) বেলা ১২টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠাতে হবে এবং লেনদেন সম্পন্ন হবে (রিটার্ন কাট অফ টাইম) বেলা তিনটার মধ্যে।

এছাড়াও রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট’র (আরটিজিএস) সব লেনদেন সকাল সাড়ে নয়টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত করা যাবে। কাস্টমস ডিউটি ই-পেমেন্ট, আন্তঃব্যাংক ফান্ড ট্রান্স ও রিটার্নস ট্র্যানজ্যাকশন বেলা আড়াইটা থেকে সাড়ে তিনটা পর্যন্ত করা যাবে। আন্তঃব্যাংক ফান্ড ট্রান্সফার ও রিটার্ন ট্র্যানজ্যাকশন বেলা সাড়ে তিনটা থেকে ৪টা পর্যন্ত করা যাবে।

পবিত্র রমজান মাস অতিবাহিত হওয়ার পরে বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের (বিএসিএইচ) ও আরটিজিএস লেনদেন সময়সূচি আগের অবস্থায় ফিরে যাবে।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।