ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দুই বছর পর ফের চালু হলো বাংলাদেশ-ভারত সীমান্তহাট

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
দুই বছর পর ফের চালু হলো বাংলাদেশ-ভারত সীমান্তহাট

ঢাকা: দীর্ঘ দুই বছর পর বাংলাদেশ-ভারত সীমান্ত হাট পুনরায় চালু হয়েছে। মঙ্গলবার ( ২৬ এপ্রিল) ভারতের বালাট (পূর্ব খাসি পার্বত্য জেলা, মেঘালয়) এবং বাংলাদেশের লাউয়াঘর (ডালোরা, সুনামগঞ্জ ) সীমান্তে পুনরায় এই হাট চালু করা হয়েছে।

যৌথ সীমান্ত হাট ব্যবস্থাপনা কমিটির গত ১৯ এপ্রিল অনুষ্ঠিত সভায় এই সীমান্ত হাটটি পুনরায় চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

বর্তমানে বাংলাদেশ ও ভারতের মধ্যে ৭টি সীমান্তহাট রয়েছে। আরও নয়টি নতুন সীমান্তহাট চালু পরিকল্পনাধীন রয়েছে।

বর্ডার হাটগুলি দুই দেশের মধ্যে একটি বাজার যা সীমান্তের উভয় পাশের স্থানীয় বাসিন্দাদের তাদের 'স্থানীয় পণ্য' বাজারজাত করতে এবং ক্রয় করার জন্য প্রতিষ্ঠিত হয়েছে। বর্ডার হাট আন্তঃসীমান্ত বাণিজ্য এবং জনগণের যোগাযোগে নতুন মাত্রা যোগ করছে। পর্যালোচনা এবং স্থানীয় সমীক্ষা অনুসারে, বর্ডার হাটগুলি স্থানীয় জনগণের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছে। বিশেষ করে নারী এবং যুবকদের জন্য পরিবহনকারী, বিক্রেতা, শ্রমিক এবং খাদ্য স্টলের মালিক হিসেবে নতুন কর্মসংস্থান সৃষ্টি করেছে। এটি সীমান্ত জনগণের জন্য আয়ের অতিরিক্ত উৎসাহ দিচ্ছে এবং মানুষের সাথে মানুষের সংযোগ বাড়িয়েছে।

 সীমান্ত হাট হল প্রাণবন্ত কেন্দ্র যা মানুষের সঙ্গে মানুষের সংযোগের প্রচার করে, যেখানে বাংলাদেশ ও ভারতের স্থানীয় জনগণের স্থানীয়ভাবে উৎপাদিত কৃষি ও উদ্যানজাত পণ্য, ক্ষুদ্র কৃষি ও গৃহস্থালীর পণ্য, গৌণ বনজ পণ্য, তাজা ও শুকনো মাছ, কুটির শিল্পের জিনিসপত্র, কাঠের আসবাবপত্র, তাঁত এবং হস্তশিল্পের জিনিসপত্র ইত্যাদি পণ্য বিক্রি করার সুযোগ পায়।

যৌথ সীমান্ত হাট ব্যবস্থাপনা কমিটি আরও দুটি সীমান্ত হাট পুনরায় খোলার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১২ মে খুলবে রিংকু (পূর্ব খাসি পাহাড়, মেঘালয়) – বাগান বাড়ি (ডুয়ারা বাজার, সুনামগঞ্জ)। ১৬ মে খুলবে নালিকাটা (দক্ষিণ পশ্চিম খাসি পাহাড়, মেঘালয়)- সায়দাবাদ (তাহিরপুর, সুনামগঞ্জ)

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।