ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইলন মাস্কের ২১ বিলিয়ন ডলারের রহস্য!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
ইলন মাস্কের ২১ বিলিয়ন ডলারের রহস্য!

মাইক্রো ব্লগিং সাইট টুইটার কেনার জন্য টেক বিলিয়নেয়ার ইলন মাস্ক যে প্রস্তাব দিয়েছেন, তাতে রাজি হয়েছে টুইটার বোর্ড।

বিবিসি জানিয়েছে, টুইটারের সম্পূর্ণ মালিকানা পেতে ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার খরচ করতে হচ্ছে বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ককে।

কিন্তু এখন সবচেয়ে বড় রহস্য হলো, ২১ বিলিয়ন ডলার ‘নগদ’ অর্থ, যার জন্য ইলন মাস্ক ব্যক্তিগতভাবে দায়িত্ব নিয়েছেন। তিনি কিভাবে, কোথা থেকে এই বিশাল অংকের অর্থের ব্যবস্থা করবেন, সেই প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে।  

মাস্ক গত সপ্তাহে জানান কিভাবে তিনি টুইটার কেনার অর্থ পরিশোধ করবেন। তিনি জানান, বিনিয়োগ ব্যাংক মরগান স্ট্যানলি এবং অন্যান্য ঋণদাতা গোষ্ঠীর কাছ থেকে সাহায্য নেবেন। তিনি আরও উল্লেখ করেন, বিনিয়োগ ব্যাংক থেকে তার ১৩ বিলিয়ন ডলার ঋণের প্রস্তাব রয়েছে এবং অবশিষ্ট সাড়ে ১২ বিলিয়ন ডলার তার বৈদ্যুতিক গাড়ি কোম্পানি টেসলায় শেয়ার বিনিময় করবেন।  

তবে তিনি কীভাবে অবশিষ্ট অর্থ প্রদান করবেন সে সম্পর্কে বিস্তারিত জানাননি।  

কোনো সন্দেহ নেই যে তিনি অর্থের ব্যবস্থা করতে পারবেন। ব্লুমবার্গ বিলিওনেয়ার ইনডেক্স অনুযায়ী, মাস্ক বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি, যার সম্পদের পরিমাণ ২৫০.৬ বিলিয়ন ডলার। ব্লুমবার্গের অনুমান অনুযায়ী, তার কাছে প্রায় ৩ বিলিয়ন ডলার নগদ এবং কিছুটা তরল সম্পদ রয়েছে।

অন্যদিকে ফোর্বস ম্যাগাজিনের তালিকা অনুযায়ী, ইলন মাস্ক বর্তমানে পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি, যার সম্পদ প্রায় ২৭০ বিলিয়ন ডলার।

তিনটি উপায়ে তিনি ওই অর্থের ব্যবস্থা করতে পারেন। এক. বিনিয়োগকারীদের কাছ থেকে ঋণ নিতে পারেন। দুই. কোম্পানির অংশীদারিত্ব বিক্রি করে দিতে পারেন। তিন. নিজের মালিকানায় থাকা ক্রিপ্টোকারেন্সি। ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, মাস্কের যথেষ্ট ক্রিপ্টো সম্পদ রয়েছে।

ইলন মাস্ক হঠাৎ করেই টুইটারের মালিক বনে যাননি। তার এই সামাজিক যোগযোগ মাধ্যম কেনার সূত্রপাত হয় চলতি এপ্রিলের শুরুর দিকে। প্রথমে তিনি টুইটারের ৯ দশমিক ২ শতাংশ শেয়ার কেনেন। এরপর রীতিমাফিক তাকে পরিচালনা পর্ষদে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়, কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেন। এরপর ১৪ এপ্রিল মাস্ক হঠাৎই পুরো টুইটার কিনে নেওয়ার প্রস্তাব দেন। তিনি বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে যে অমিত সম্ভাবনা আছে, তার অর্গল খুলে দিতে চান।

মাস্ক কিছুদিন আগে জানান, তিনি বিশ্বাস করেন, টুইটারের আরও উন্মুক্ত ও স্বচ্ছ হওয়া উচিত। এটি বাকস্বাধীনতার অন্তর্ভুক্তিমূলক এলাকা হওয়া উচিত। সূত্র: লাইভমিন্ট.কম

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।