ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

৩৩ লাখ এমএমবিটিইউ এলএনজি কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, মে ১৮, ২০২২
৩৩ লাখ এমএমবিটিইউ এলএনজি কিনবে সরকার

ঢাকা: সিঙ্গাপুর থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় ধরা হয়েছে ৯০৯ কোটি ১৪ লাখ ৫০ হাজার ৩৬৮ টাকা।

বুধবার (১৮ মে) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান চৌধুরী সাংবাদিকদের জানান, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা-কমিটির অনুমোদনের জন্য তিনটি এবং ক্রয়সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য (টেবিলে ২টি সহ) মোট ৯টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। ক্রয় সংক্রান্ত প্রস্তাবনাগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের তিনটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের দুইটি, পানিসম্পদ মন্ত্রণালয়ের একটি, কৃষি মন্ত্রণালয়ের একটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল।

ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদিত আটটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২ হাজার ৪১০ কোটি ৬১ লাখ ২৫ হাজার ২৩৫ টাকা। মোট অর্থায়নের সম্পূর্ণ অর্থই জিওবি থেকে ব্যয় হবে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জানান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা কর্তৃক স্পট মার্কেট থেকে ২০২২ সালের ১২তম এলএনজি (১ কার্গো) সিঙ্গাপুরের এম/এস ভিটল এশিয়া পিটিই লিমিটেডের কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সর্বমোট ৯০৯ কোটি ১৪ লাখ ৫০ হাজার ৩৬৮ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। আগে প্রতি এমএমবিটিইউ এর মূল্য ছিল ২৯.২৫ ডলার, এখন তা কিছুটা কমে ২৬.২৪ মার্কিন ডলার হয়েছে। ফলে দাম কিছুটা কমেছে।

তিনি বলেন, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক ওসিপি, এস এ মরক্কো থেকে পঞ্চম লটে ৪০ হাজার টন ডিএপি সার বর্তমান আন্তর্জাতিক বাজার মূল্যে মোট ৪০৭ কোটি ৪১ লাখ ৫০ হাজার টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি টনের মূল্য ধরা হয়েছে ১১৭৭ দশমিক ৫০ মার্কিন ডলার। আগে এর মূল্য ছিল ১১৫৬ মার্কিন ডলার। ফলে দাম কিছুটা বেড়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, মে ১৮, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa