ঢাকা, শনিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০২ জুলাই ২০২২, ০১ জিলহজ ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

পাচার হওয়া টাকা ট্যাক্স দিয়ে ফেরত আনার সুযোগ থাকবে বাজেটে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, মে ২৬, ২০২২
পাচার হওয়া টাকা ট্যাক্স দিয়ে ফেরত আনার সুযোগ থাকবে বাজেটে

ঢাকা: আসন্ন বাজেটে বিদেশে পাচার হওয়া টাকা ট্যাক্স দিয়ে বৈধ পথে দেশে ফেরত আনার সুযোগ থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, নির্দিষ্ট পরিমাণ ট্যাক্স দিয়ে বিদেশে থাকা টাকা ফিরিয়ে আনার সুযোগ আপনারা বাজেটে পাবেন।

সেটা বাজেটে থাকবে। আর বাংলাদেশ ব্যাংক যেটি করছে সেটি বাজেটের আগেই করছে।

বৃহস্পতিবার (২৬ মে) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন।

যারা টাকা পাচার করেছে, ট্যাক্স দিয়ে সেটা রেকর্ড করতে চাইবে কিনা জানতে চাইলে তিনি বলেন, বিভিন্ন দেশে তো এই সুযোগ অনেকে নিয়েছে। ইন্দোনেশিয়ায় যখন এমন একটি এমনেস্টি ঘোষণা করল তখন অনেক টাকা বিদেশ থেকে দেশে ফেরত আসছে। আমরা বিশ্বাস করি, আমাদের এখান থেকে যারা টাকা নিয়ে গেছে, এ সুযোগ তাদের জন্য অত্যন্ত ভালো একটি সুযোগ, সেটি তারা কাজে লাগাবে। আমাদের সমস্ত দিক থেকেই চেষ্টা করতে হবে।

বাজেটে কালো টাকা নিয়ে কোনো ঘোষণা থাকবে কিনা জানতে চাইলে মুস্তফা কামাল বলেন, বাজেটের আগেই আমরা এটি চেষ্টা করছি। আমরা নিজেরাও চিন্তা ভাবনা করছি, এ ধরনের একটি উদ্যোগ নেওয়া হবে, সেটা আমরা জানি। বাজেট সংসদে উপস্থাপিত হওয়ার আগ পর্যন্ত এ বিষয়ে আমরা বলতে চাই না। যখন কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে, সেটি বাংলাদেশ ব্যাংক থেকে হবে। বাংলাদেশ ব্যাংক সার্কুলার ইস্যু করবে, তার মাধ্যমেই আপনারা জানতে পারবেন।

তিনি বলেন, যেসব টাকা বিভিন্ন চ্যানেলে চলে গেছে, সেগুলো ফেরত আনার জন্য এই উদ্যোগ। এই ধরনের এমনেস্টি (সাধারণ ক্ষমা) বিভিন্ন দেশ দিয়ে থাকে। কত টাকা গেছে সেটির ধারণা আমি দিতে পারব না।

বিদেশ থেকে ৫ হাজারের বেশি ডলার পাঠানোর ক্ষেত্রেও ডকুমেন্ট লাগবে না, এতে বিদেশ থেকে কালো টাকা আসবে কিনা এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমরা চাচ্ছি যে সমস্ত কালো টাকা বিদেশে গেছে বিভিন্ন সময়, বিভিন্ন সোর্স থেকে আমরা সেটি জানতে পারি। অনেক সময় বলা হয়, বিদেশে যারা টাকা নিয়ে গেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা কী। বিভিন্ন মাধ্যমে আমরা দেখি, দেশ থেকে টাকা চলে গেছে। বিদেশে যে টাকা চলে গেছে, আমরা বলেছি যাতে টাকাগুলো আমাদের দেশে ফেরত আসে।

আরও পড়ুন>>

>>> বাজেটে দ্রব্যমূল্য সহনীয় রাখতে ব্যবস্থা নেওয়া হবে: অর্থমন্ত্রী

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, মে ২৬, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa