ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তেলের দাম বাড়ার কোনো কারণ নেই:  বাণিজ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, জুন ২, ২০২২
তেলের দাম বাড়ার কোনো কারণ নেই:  বাণিজ্যমন্ত্রী কথা বলছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি: বাংলানিউজ

ঢাকা: আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমায় দেশের বাজারেও তেলের দাম কমবে বলে ধারণা করছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, আমাদের কাছে রিপোর্ট আছে আজকে তেলের দাম কমেছে।

আমাদের দেশে তার প্রভাব পড়তে দেড় মাস সময় লাগবে। তাই বলা যায় সামনে তেলেন দাম বাড়ার তেমন কোনো কারণ নেই।  

বৃহস্পতিবার (০২ জুন) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চা দিবস-২০২২ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।  

আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমা শুরু হয়েছে এবং ইন্দোনেশিয়া রপ্তানির নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। এক্ষেত্রে তেলের দাম রিভিউ করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, খুব শীঘ্রই ৫ থেকে ৭ দিনের মধ্যে মে মাসের পুরো তথ্য নিয়ে আমরা রিভিউ করবো। আমাদের কাছে যেটা রিপোর্ট আছে আজকে দাম কমেছে। আজকের দামের প্রভাব ফেলতে সময় লাগবে এক থেকে দেড় মাস।  

তিনি বলেন, সুখবর যেটা পাম অয়েলের দাম কমেছে এবং সয়াবিনের দাম কমার দিকে লক্ষ্য করা যাচ্ছে। ছয়-সাত দিনের মধ্যে যে সভাটা হবে সেটা অ্যাসেস করে দেখে নতুন দাম নির্ধারণ করা হবে। বাড়ার সম্ভাবনা নেই আমার ধারণা। নতুন দাম অনুযায়ী দামটা কমবে। পাম অয়েল তো যথেষ্ট প্রভাব পড়বে মনে করি সয়াবিনের অতটা বাড়বে না সেরকমই আমরা আশা করি।

চালের দামের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, মূলত চাল কন্ট্রোল করে খাদ্য মন্ত্রণালয়। এই ব্যাপারে আমাদের সাহায্য চাইলে আমরা সাহায্য করবো। আমরা যতটুকু জেনেছি খাদ্য মন্ত্রণালয় আটটি টিম করেছে। এসব টিম ইতোমধ্যে বেরিয়ে পড়েছে, জানার জন্য এবং কতটুকু স্টক আছে, তা বের করার চেষ্টা করছে।  

তিনি বলেন, কোনো কিছুর সুফল পেতে হলে সময় দিতে হয়। আশা করছি এ সপ্তাহের মধ্যে তারা আরো ভালো অবস্থানে নিয়ে যাবে। আমাদের দেশে চালের অভাব নেই, যা দরকার তা কিন্তু আমাদের আছে। কোথাও-কোথাও কৃত্তিম সংকট করে বলার চেষ্টা করা হচ্ছে। একটি সিম্পল প্রশ্ন আমার রয়ে গেছে আমি সেদিনও বলতে চেয়েছিলাম।  

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, জুন ০২, ২০২২
জিসিজি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।