ঢাকা, শুক্রবার, ৭ আষাঢ় ১৪৩১, ২১ জুন ২০২৪, ১৩ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাজেটের পর প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, জুন ১২, ২০২২
বাজেটের পর প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা: প্রস্তাবিত বাজেট ঘোষণার পর সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১২ জুন) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট কমে ৬ হাজার ৪৩১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে যথাক্রমে ১৪০৩ ও ২৩৩৪ পয়েন্টে অবস্থান করছে।
 
রোববার ডিএসইতে ৬৩৬ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১২২ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৭৫৮ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৩টি কোম্পানির, কমেছে ৩০৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান- শাইনপুকুর সিরামিক, বেক্সিমকো লিমিটেড, বিডিকম, আইপিডিসি, বিএসসি, ফরচুন সু, বিডি ফাইন্যান্স, ফুওয়াং ফুড, সিলভো ক্যামিকেল ও এনবিএল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৮৯১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৯টির, কমেছে ২২৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ২০ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩০ কোটি ১৬ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জুন ১২, ২০২২
এসএমএকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।