ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

ইন্টার্ন ক্যাবলসের ৪২ লাখ ডলারের রপ্তানি চুক্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, জুলাই ৪, ২০২২
ইন্টার্ন ক্যাবলসের ৪২ লাখ ডলারের রপ্তানি চুক্তি

ঢাকা: চীনের ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন (সিএনটিআইসি) এবং ইস্টার্ন ক্যাবলস লিমিটেডের মধ্যে ৪২ লাখ ইউএস ডলারের রপ্তানি চুক্তি স্বাক্ষর হয়েছে।

সোমবার (০৪ জুলাই) বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের (বিএসইসি) সভাকক্ষে এ চুক্তি স্বাক্ষরি করা হয়।

বিএসইসির চেয়ারম্যান মো. শহীদুল হক ভূঁঞার উপস্থিতে ইসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ এবং সিএনটিআইসির প্রতিনিধি জাং ঝিলং ব্লান্ডি চুক্তিতে স্বাক্ষর করেন।

বিএসইসি চেয়ারম্যান শহীদুল হক ভূঁঞা বলেন, চীনের প্রতিষ্ঠানটি এ বছরের শুরুতে ৫ লাখ ইউএস ডলারের ইস্টার্ন ক্যাবলস নিয়েছিল। এবার তারা আরও ৪২ লাখ ইউএস ডলারের চুক্তি করায় তাদের আন্তরিক।

চীন-বাংলাদেশের গভীর বন্ধুত্বের সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের উন্নয়ন সহযোগী চীন ভবিষ্যতে এ ধরনের রপ্তানিকে আরও বেশি প্রসারিত করবে। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নকে আরও ত্বরান্বিত করবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের অধীনে নয়টি শিল্পপ্রতিষ্ঠান চলমান রয়েছে। প্রতিষ্ঠানগুলো স্বাধীনতার পর থেকে দেশের সেবায় পণ্য উৎপাদন ও বাজারজাত করছে। বিএসইসির পণ্য আন্তর্জাতিক মানসম্মত, বিশ্বমানের। দেশে বাজার স্থিতিশীল রাখতে বিএসইসি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বিএসইসির অধীন প্রতিষ্ঠানগুলোকে লাভজনক ও রপ্তানিমুখী করার লক্ষ্যে কার্যক্রম চলমান রয়েছে। ইতোমধ্যে পুরাতন মেশিনারিজ আধুনীকিকরণ (বিএমআরই) এবং চলমান প্রকল্পের কাজ যথা সময়ে শেষ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনের পিডিবি, বিআরইবি, ডিপিডিসি, পিজিসিবি, ডেসকো, নেসকোসহ সকল রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান সরাসরি ক্রয় পদ্ধতির (ডিপিএম) মাধ্যমে ইস্টার্ন ক্যাবলস লি. এর উৎপাদিত বৈদ্যুতিক ক্যাবলস ও কন্ডাকটর ক্রয় করে থাকে।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, জুলাই ০৪, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa