ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সাড়ে ১৫ মাসের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
সাড়ে ১৫ মাসের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে টানা পাঁচ কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন হলো।

মঙ্গলবার (১৯ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে। এ দিন ডিএসইতে ৩১৯ কোটি ৩৫ লাখ টাকার লেনদেন হয়েছে, যা সাড়ে ১৫ মাসের মধ্যে সবচেয়ে কম লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৩ পয়েন্ট কমে ৬ হাজার ১৫৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৪৮ ও ২২১৩ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে ৩১৯ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ২০৪ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৫১৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল। তবে ডিএসইর আজকের লেনদেন এক বছর তিন মাস ১৪ দিন বা ৩০৯ কার্যদিবসের মধ্যে সবচেয়ে কম। এর আগে ২০২১ সালের ৫ এপ্রিল আজকের চেয়ে কম অর্থাৎ ২৩৬ কোটি টাকার লেনদেন হয়েছিল।

এ দিন ডিএসইতে ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২১টি কোম্পানির, কমেছে ৩৪৪টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান—বিএটিবিসি, কেডিএস অ্যাসোসিয়েটস, বেক্সিমকো লিমিটেড, গ্রামীণফোন, সান লাইফ ইন্স্যুরেন্স, এইচ আর টেক্সটাইল, এনবিএল, সোনালি পেপার, স্কয়ার ফার্মা ও অরিয়ন ইনফিউশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬৬ পয়েন্টে। এ দিন সিএসইতে হাতবদল হওয়া ২৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯টির, কমেছে ২৪৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২১টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ১১ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৬১ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad