ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইউরোপে তৈরি পোশাকে আরও সহযোগিতার আশা সংসদীয় কমিটির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
ইউরোপে তৈরি পোশাকে আরও সহযোগিতার আশা সংসদীয় কমিটির

ঢাকা: বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের বাজার আগামীতে ইউরোপে আরও সার্বিক সহযোগিতা পাবে বলে আশাবাদ ব্যক্ত করেছে সংসদীয় কমিটি। মঙ্গলবার (১৯ জুলাই) জাতীয় সংসদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সঙ্গে ইউরোপীয় পার্লামেন্টের আন্তর্জাতিক বাণিজ্য কমিটির (INTA) উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের বৈঠকে এ আশাবাদ ব্যক্ত করা হয় ৷

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি মো. মুজিবুল হকের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বাংলাদেশে সফররত ইউরোপীয় পার্লামেন্টের সদস্য হেইডি হাউটালার নেতৃত্বে  কমিটির ছয় সদস্যের প্রতিনিধিদল এ বৈঠকে অংশ নেন।

প্রতিনিধিদলের অন্যরা হলেন- ইউরোপীয় পার্লামেন্টের সদস্য হোসে ম্যানুয়েল গার্সিয়া-মারগালো, সভেন সাইমন, আজনেস জোঙ্গেরিয়াস, জর্দি কানাস পেরেজ এবং ম্যাক্সিমিলিয়ান ক্রাহ।

সাক্ষাতকালে তারা পারস্পরিক বাণিজ্য, জিএসপি সুবিধা, বাংলাদেশের শ্রম আইন, শ্রম আদালত, তৈরি পোশাক শিল্পসহ প্রভৃতি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

জাতীয় সংসদের স্থায়ী কমিটির সদস্যরা বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের বড় বাজার ইউরোপকে সর্বদা সহযোগিতা দেওয়ার জন্য প্রশংসা করেন এবং আগামীতেও তাদের সার্বিক সহযোগিতা পাওয়ার আশাবাদ ব্যক্ত করেন। বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতা, মাববাধিকার সংরক্ষণ,  শ্রম ইউনিয়ন, শ্রম আদালত কার্যকর আছে বলে কমিটির পক্ষ থেকে জানানো হয়।

ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা কমিটির কাছ থেকে শ্রম আইন সংশোধন, শ্রম আদালত, শ্রমিক ইউনিয়ন এবং সংসদীয় কার্যক্রমের বিভিন্ন দিক সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেন। এসময় কমিটির সদস্যরা আন্তরিকভাবে তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।
বৈঠকে বাংলাদেশ জাতীয় সংসদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য শাজাহান খান, মো. কামরুল ইসলাম, শামীম ওসমান, মুহাম্মদ ইকবাল হোসেন, শামসুন্নাহার, মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত, কাজী নাবিল আহমেদ, নিজাম উদ্দিন জলিল (জন) এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।