ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অপরিবর্তিত মাংসের দাম, সবজিতে স্বস্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, জুলাই ২২, ২০২২
অপরিবর্তিত মাংসের দাম, সবজিতে স্বস্তি

ঢাকা: গত সপ্তাহে বাজারে কাঁচা মরিচের দাম ডাবল সেঞ্চুরি করলেও চলতি সপ্তাহে দাম কমে বিক্রি হচ্ছে ১২০-১৩০ টাকায়। দাম কমেছে অন্যান্য সবজিরও।

তবে বাজারে অপরিবর্তিত রয়েছে মুরগি, গরু ও ছাগলের মাংসের দাম।

শুক্রবার (১২ জুলাই) সকালে রাজধানীর নিউমার্কেট, হাতিরপুল ও আজিমপুর কাঁচাবাজার ঘুরে বাজারের এ চিত্র উঠে এসেছে।

বাজারে প্রতিকেজি শসা বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকায়। এক সপ্তাহ আগে কেজি ছিল ৫০-৭০ টাকা।

লম্বা বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা। গোল বেগুন বিক্রি হচ্ছে ৮০-৯০ টাকা কেজি। টমেটো দাম কমে বিক্রি হচ্ছে ১১০-১২০ টাকা। এক সপ্তাহ আগে টমেটোর কেজি ছিল ১৩০ থেকে ১৪০ টাকা।  

পেঁপের দাম কমে বিক্রি হচ্ছে ৪০ টাকায়। গত সপ্তাহে পেঁপে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছিল।

করলা প্রতিকেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ৬০ টাকা, চাল কুমড়া প্রতিপিস ৫০ টাকা, প্রতিপিস লাউ আকারভেদে বিক্রি হচ্ছে ৬০ টাকায়, মিষ্টি কুমড়ার কেজি ৪০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, পটল ৫০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা, কচুর লতি ৮০ টাকা, বরবটি ৮০ টাকা ও ধুন্দল বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে।

কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ৪০ টাকায়। লেবুর হালি বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা। শুকনা মরিচের কেজি ৪০০ টাকা।  

আজিমপুর বাজারের সবজি বিক্রেতা আলম হোসেন বাংলানিউজকে বলেন, সবজির দাম কমেছে।  

এছাড়া কাঁচা মরিচের সরবরাহ বাড়ায় দাম কমেছে বলে জানান এ বিক্রেতা।  

এসব বাজারে আলু বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে। পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ টাকায়। আর একটু ভালো মানের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ টাকায়। যা আগের দামেই বিক্রি হচ্ছে।  

বাজারে দেশি রসুন বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা ও চায়না রসুন ১৪০ থেকে ১৪৫ টাকা। আদার কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকায়।  

বাজারে প্রতিকেজি চিনি বিক্রি হচ্ছে ৮৫ টাকায়। এছাড়া প্যাকেট চিনির কেজি বিক্রি হচ্ছে ৯০ টাকায়। এছাড়া এসব বাজারে দেশি মসুরের ডালের কেজি ১৩০ থেকে ১৪০ টাকা ও ইন্ডিয়ান মসুরের ডাল বিক্রি হচ্ছে ১১০ টাকায়।  

প্যাকেট আটার কেজি বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫০ টাকা। খোলা আটার কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকায়।  

এসব বাজারে লাল ডিম প্রতি ডজন বিক্রি হচ্ছে ১১৫-১২০ টাকা, হাঁসের ডিম ১৯০-১৯৫ ও দেশি মুরগির ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৮০-১৯০।  

বাজারে মুরগি, গরু ও ছাগলের মাংসের দাম অপরিবর্তিত রয়েছে। গরুর মাংসের কেজি ৭০০ টাকা, খাসির মাংসের কেজি বিক্রি হচ্ছে ৯০০ টাকায়।

এসব বাজারে ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকা, সোনালি মুরগির কেজি ২৫০ থেকে ২৬০ টাকা ও লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩০০ টাকায়।  

নিউমার্কেট এলাকায় মুরগি বিক্রেতা আল-আমিন হাওলাদার বাংলানিউজকে বলেন, মুরগির দাম বাড়েনি।  আগের দামেই মুরগি বিক্রি হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১০২২, জুলাই ২২, ২০২২
এনবি/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।