ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভারতের ইনডেক্স দিল্লি বাণিজ্য মেলায় অংশ নিয়েছে হাতিল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
ভারতের ইনডেক্স দিল্লি বাণিজ্য মেলায় অংশ নিয়েছে হাতিল

ঢাকা: দেশের প্রিমিয়াম ফার্নিচার ব্র্যান্ড হাতিল ইনডেক্স দিল্লি ২০২২- বাণিজ্য মেলার ৩৩তম সংস্করণে অংশ নিয়েছে।

ইন্টেরিয়র ডিজাইন এক্সিবিশনের জন্য বিখ্যাত ইনডেক্স ভারতের প্রতিযোগিতামূলক বাণিজ্য মেলার তালিকায় বি-টু-বি বাণিজ্য মেলা হিসাবে সফলভাবে তার শীর্ষ অবস্থানটি ধরে রেখেছে।

ইন্টেরিয়র, স্থাপত্য, বিল্ডিং মেটেরিয়াল এবং ডিজাইনের জন্য এটি ভারতের বৃহত্তম বাণিজ্যিক প্ল্যাটফর্ম যা একই ছাদের নিচে বিক্রেতা এবং ক্রেতাদের একত্রিত করে। এই মেলাটি প্রতি বছর মুম্বাইতে অনুষ্ঠিত হয়ে আসছে এবং ২০১৯ সালে ভারতের রাজধানী দিল্লির প্রগতি ময়দানে এটি সম্প্রসারিত হয়। তিন দিনব্যাপী মেলাটি ২২ থেকে ২৪ জুলাই পর্যন্ত চলবে।

হাতিলের ব্যবস্থাপনা পরিচালক সেলিম এইচ রহমান বলেন, নতুন নতুন বাজার তৈরির লক্ষে আমরা বাংলাদেশ, দুবাই, ভারত ও থাইল্যান্ডে বিভিন্ন আন্তর্জাতিক আসবাব মেলাগুলোতে নিয়মিত অংশ নিচ্ছি। আমাদের যে উৎপাদন ক্ষমতা রয়েছে তা দিয়ে সর্বোত্তম গুণগতমান বজায় রেখে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারের চাহিদা মেটানো সম্ভব।

হাতিল তাদের শৈল্পিক, আধুনিক এবং আরগনমিক ডিজাইনের আসবাবপত্র নিয়ে এই মেলায় অংশ নিচ্ছে।

বর্তমানে, হাতিল বাংলাদেশে ৭২টি শোরুম নিয়ে ব্যবসা চালিয়ে যাচ্ছে। প্রথম বাংলাদেশি ফার্নিচার ব্র্যান্ড হিসেবে এটি ভারত, ভুটান, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, মধ্যপ্রাচ্য, আরব আমিরাত এবং সৌদি আরবে সফলভাবে ব্যবসা সম্প্রসারণ করেছে। এই ব্র্যান্ডটি ভারতের মিজোরাম, মণিপুর, পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ড, মহারাষ্ট্র, পাঞ্জাব, গুয়াহাটি, হরিয়ানা, চণ্ডীগড় এবং কাশ্মীর সহ বিভিন্ন রাজ্যে ২৬টি শোরুম এবং ভুটানের থিম্পুতে দুটি শোরুম খুলেছে।

রহমান আরও বলেন, ভারতীয়দের রুচি ও সংস্কৃতি বাংলাদেশের কিছুটা সামঞ্জস্যতা রয়েছে। আমাদের পণ্যের গুণগতমান এবং ডিজাইনের কারণে আমাদের প্রতিবেশী দেশের ক্রেতারা আমাদের ইতিবাচকভাবে নিতে শুরু করেছেন।

১৯৬৩ সালে সেলিম এইচ রহমানের বাবা মরহুম হাবিবুর রহমান কাঠের ব্যবসা শুরু করেন যার নাম এইচ. এ. টিম্বার ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ক্রেতা সাধারণের ফার্নিচার ক্রয়ের প্রয়োজনীয়তা, আগ্রহ এবং সময় বিবেচনায় সেলিম এইচ রহমান ১৯৮৯ সালে প্রতিষ্ঠা করেন হাতিল ফার্নিচার। এটি ২০০৭ সাল থেকে জাপানি গুণমান ব্যবস্থাপনা দর্শন ‘কাইজেন’ অনুশীলন করে আসছে। আধুনিক যন্ত্রপাতি, প্রযুক্তি এবং রোবট সমৃদ্ধ হাতিলের আসবাব কারখানাটি দক্ষিণ এশিয়ার একটি অন্যতম বৃহত্তম কারখানা। এখানে প্রতিদিন তিন হাজারেরও বেশি কর্মী একসঙ্গে কাজ করছেন, এক মাসে এটির প্রায় ৪৮ হাজার পিস আসবাব উৎপাদনে সক্ষম।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।