ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডি-৮ সিসিআই বিজনেস ফোরাম অ্যান্ড এক্সপো শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
ডি-৮ সিসিআই বিজনেস ফোরাম অ্যান্ড এক্সপো শুরু

ঢাকা: উন্নয়নশীল আটটি দেশের অংশগ্রহণে ডি-৮ সিসিআই বিজনেস ফোরাম অ্যান্ড এক্সপো ২০২২ শুরু হয়েছে।

মঙ্গলবার (২৬ জুলাই) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের ওয়েসিস হলে এক জাঁকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে দুই দিনব্যাপী  এ এক্সপো শুরু হয়।

বাংলাদেশ, মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের অর্থনৈতিক উন্নয়ন সহযোগী সংস্থা হলো ডি-৮।

দুই দিনব্যাপী প্রদর্শনীর এই আয়োজনে মূলত ডি-৮ ভুক্ত আট সদস্য দেশগুলো (বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক) মধ্যে ভ্যালু চেইন ইন্টিগ্রেশনে সক্ষম একটি কৌশলগত রোডম্যাপ গঠন ও সম্ভাব্য অর্থনৈতিক এবং বাণিজ্যিক অগ্রগতি বিস্তারে বিশেষ জোর দেবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ইউক্রেন-রাশিয়ার এই যুদ্ধ আমাদের শিক্ষা দিচ্ছে আগামী পারস্পরিক শক্তি বাড়ানো, একই সঙ্গে ব্যবসায় ও সম্পর্ক উন্নয়নের। আগামী ১০ বছরে আরও এক দশমিক তিন ট্রিলিয়ন ডলারের অধিক আন্তঃবাণিজ্য বাড়ানোর সুযোগ আছে আমাদের।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, এই সম্মেলনে আসতে পেরে আমি আনন্দিত। বর্তমানে সারা বিশ্ব জুড়ে অর্থনীতি একটি অস্থির সময় পার করছে। সে সময়ে এই সম্মেলনটি নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। বৈশ্বিক এই চ্যালেঞ্জ মোকাবিলায় আমি ডি-৮ এর সদস্য দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ডি-৮ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডি-৮ সিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম। এছাড়া আরও বক্তব্য দেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বাণিজ্য বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, এফবিসিসিআই এর সভাপতি জসিম উদ্দিনসহ আট দেশের প্রতিনিধিরা। পরে তারা প্রদর্শনীর বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখেন।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
এমকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।