ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি’ পাচ্ছে ৭২ প্রতিষ্ঠান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
‘বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি’ পাচ্ছে ৭২ প্রতিষ্ঠান

ঢাকা: ২০১৮-২০১৯ অর্থবছরে সর্বোচ্চ রপ্তানি আয়ের ভিত্তিতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি’র জন্য নির্বাচিত হয়েছে ৭২ প্রতিষ্ঠান।

মঙ্গলবার (২৬ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয়ের একটি সূত্রে এ তথ্য জানা গেছে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি’র জন্য নির্বাচিত ৭২টি প্রতিষ্ঠানের মধ্যে প্রাণ কোম্পানির রয়েছে ছয়টি প্রতিষ্ঠান।

সর্বোচ্চ রপ্তানি আয়ের ভিত্তিতে এ বছর সেরা রপ্তানিকারক প্রতিষ্ঠানের পুরস্কার পাচ্ছে রিফাত গার্মেন্টস লিমিটেড। তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণপদক পাচ্ছে রিফাত গার্মেন্টস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এ কে এম নিটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে অনন্ত এ্যাপারেলস লিমিটেড। তৈরি পোশাক (নিটওয়্যার) খাতে স্বর্ণ পদক পাচ্ছে জি এম এস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, রৌপ্য পাচ্ছে স্কয়ার ফ্যাশনস এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে ফোর এইচ ফ্যাশনস লিমিটেড। সব ধরনের সুতা খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পাচ্ছে যথাক্রমে বাদশা টেক্সটাইল লিমিটেড কামাল ইয়ার্ন লিমিটেড এবং নাইস কটন লিমিটেড। টেক্সটাইল ফেব্রিকস খাতে স্বর্ণপদক পাচ্ছে এনভয় টেক্সটাইল লিমিটেড। এছাড়া রৌপ্য পদক পাচ্ছে আকিজ টেক্সটাই মিলস লিমিটেড এবং ব্রোঞ্জ পাচ্ছে নাইস ডেনিম মিলস লিমিটেড। হোম ও বিশেষায়িত টেক্সটাইল পণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড। টেরিটাওয়েল খাতে স্বর্ণ পদক পাচ্ছে নোমান টেরিটাওয়েল মিলস লিমিটেড।

হিমায়িত খাদ্যপণ্য খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদকের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলো হলো যথাক্রমে জালালাবাদ ফ্রোজেন ফুডস লিমিটেড, এপেক্স ফুডস লিমিটেড, এমইউ সি ফুডস লিমিটেড। কাঁচা পাটপণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স। পাটজাত দ্রব্যে স্বর্ণ পদক পাচ্ছে আকিজ জুট মিলস লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে করিম জুট স্পিনার্স লিমিটেড এবং ব্রোঞ্জ পাচ্ছে ওহাব জুট মিলস লিমিটেড।

ক্রাস্ট বা ফিনিশড চামড়া পণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে অ্যাপেক্স ট্যানারি লিমিটেড এবং রৌপ্য পদক পাচ্ছে এস এ এফ ইন্ডাস্ট্রিজ। চামড়াজাত পণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে পিকার্ড বাংলাদেশ লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে এবিসি ফুট ওয়্যার ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে বিবিজে লেদার গুডস লিমিটেড। ফুটওয়্যার খাতে স্বর্ণ পদক পাচ্ছে বে-ফুটওয়্যার লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে রয়েল ফুটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে এফবি ফুটওয়্যার লিমিটেড।

কৃষিজ পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণ পদক পাচ্ছে মনসুর জেনারেল ট্রেডিং লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে ইনডিগো কর্পোরেশন। কৃষি প্রক্রিয়াজাত পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণ পদক পাচ্ছে প্রাণ ডেইরি লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে প্রাণ অ্যাগ্রো লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে প্রাণ ফুডস লিমিটেড। ফুল ফলিয়েজ কোটাগরিতে স্বর্ণ পদক পাচ্ছে মেসার্স রাজধানী এন্টারপ্রাইজ এবং রৌপ্য পদক পাচ্ছে এলিন ফুডস ট্রেন্ড। হস্তশিল্পজাত পণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে কারুপণ্য রংপুর লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে বিডি ক্রিয়েশন এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি।

প্লাস্টিক পণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে বেঙ্গল প্লাস্টিকস লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে ডিউরেবল প্লাস্টিক লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে বঙ্গ প্লাস্টিক ইন্টারন্যাশনাল লিমিটেড। সিরামিক শিল্প খাতে স্বর্ণ পদক পাচ্ছে শাইনপুকুর সিরামিকস লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে আর্টিসান সিরামিকস লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে প্যারাগন সিরামিক ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড।

হালকা প্রকৌশল খাতে স্বর্ণ পদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি সাইকেল কম্পোনেন্ট লিমিটেড ও রৌপ্য পদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি সাইকেল ইন্ড্রাস্ট্রি লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ইউনিট-২। ইলেকট্রিক ও ইলেকট্রনিক্স পণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড, রৌপ্য পদক কনফিডেন্স স্টিল লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে রহিম আফরোজ ব্যাটারি লিমিটেড।

অন্যান্য শিল্পজাত পণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে তাসনিম কেমিক্যালস কমপ্লেক্স লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে মেরিন সেফটি সিস্টেম এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে মুমানু পলিয়েস্টার ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড। কম্পিউটার সফটওয়্যার ক্যাটাগরিতে স্বর্ণ পদক পাচ্ছে সার্ভিস ইঞ্জিন লিমিটেড। প্যাকেজিং ও এক্সেসরিজ পণ্য খাতে স্বর্ণ পদক পাচ্ছে এম অ্যান্ড ইউ প্যাকেজিং লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে মনট্রিমস লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি পেপার অ্যান্ড প্যাকেজিং লিমিটেড।

ওষুধ পণ্যে স্বর্ণ পদক পাচ্ছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও ব্রোঞ্জ পদক পাচ্ছে ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিমিটেড। নারী উদ্যোক্তা বা রপ্তানিকারকদের জন্য সংরক্ষিত খাতে (পণ্য ও সেবা) স্বর্ণ পদক পাচ্ছে স্কয়ার টেক্সটাইলস লিমিটেড, রৌপ্য পদক পাচ্ছে আল-সালাম ফেব্রিকস প্রাইভেট লিমিটেড।

ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) তৈরি পোশাকশিল্পে (নিট ও ওভেন) স্বর্ণ পদক পাচ্ছে ইউনিভার্সেল জিন্স লিমিটেড ও রৌপ্য পদক পাচ্ছে প্যাসিফিক জিন্স লিমিটেড। ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) অন্যান্য পণ্য ও সেবা খাতে স্বর্ণ পদক পাচ্ছে ফারদিন এক্সেসরিজ লিমিটেড ও রৌপ্য পদক পাচ্ছে আর এম ইন্টারলাইনিংস লিমিটেড।

অন্যান্য প্রাথমিক পণ্যে স্বর্ণ পদক পাচ্ছে অর্কিড ট্রেডিং করপোরেশন, রৌপ্য পদক পাচ্ছে ইকো ফ্রেশ ইন্টারন্যাশনাল এবং ব্রোঞ্জ পদক পাচ্ছে দ্য কনসোলিডেটেড টি অ্যান্ড ল্যান্ড কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড। অন্যান্য সেবা খাতে স্বর্ণ পদক পাচ্ছে মীর টেলিকম লিমিটেড।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।