ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

২ কার্যদিবস পর আবারও পুঁজিবাজারে সূচকের বড় পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
২ কার্যদিবস পর আবারও পুঁজিবাজারে সূচকের বড় পতন

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৭ জুলাই) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। ঈদ পরবর্তী পুঁজিবাজারে সূচকের টানা পতন।

সোম ও মঙ্গলবার সূচকের কিছুটা উত্থান হলেও বুধবার আবারও বড় পতন হলো পুঁজিবাজারে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭৪ পয়েন্ট কমে ৬ হাজার ৩৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট কমে যথাক্রমে ১৩১৯ ও ২১৬২ পয়েন্টে অবস্থান করছে।
 
বুধবার ডিএসইতে ৭৭৮ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৬০ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৮৩৮ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৮০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭টি কোম্পানির, কমেছে ৩৩৮টি এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান-কেডিএস অ্যাসোসিয়েটস, মতিন স্পিনিং, বেক্সিমকো লিমিটেড, ইস্কয়ার টেক্সটাইল, কাট্টালি টেক্সটাইল, তিতাসগ্যাস, আইপিডিসি, বেক্সিমকো ফার্মা, অরিয়ন ইনফিউশন ও বিএটিবিসি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৮০১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৭টির, কমেছে ২১৯টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১৩ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৭ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২০ কোটি ৯৮ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
এসএমএকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।