ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সততার সঙ্গে প্রত্যাশিত সেবা নিশ্চিত করতে হবে: বাণিজ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
সততার সঙ্গে প্রত্যাশিত সেবা নিশ্চিত করতে হবে: বাণিজ্যমন্ত্রী

ঢাকা: বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে মানুষের প্রত্যাশা অনেক। সততার সঙ্গে সেই প্রত্যাশিত সেবা নিশ্চিত করতে হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

 

তিনি বলেন, আমি বিশ্বাস করি বাণিজ্য মন্ত্রণালয় এবং এর অধীনস্ত অফিসগুলোর সেবার মান আগের যে কোনো সময়ের তুলনায় সহজ ও আধুনিক হয়েছে। সেবা পেতে এখন আর মানুষকে কষ্ট করতে হয় না। সেবার মান বৃদ্ধিতে আমাদের সব সময় সচেষ্ট থাকতে হবে।  

বুধবার (২৭ জুলাই) ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত শুদ্ধাচার পুরষ্কার-২০২২ প্রদান, উদ্ভাবন সম্ভাবনা এবং এপিএ চুক্তি বাস্তবায়নের স্বীকৃতি স্বরুপ সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এ সময় অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয় এবং এর অধীনস্থ সকল বিভাগের প্রধান এবং সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশের বেশিরভাগ সেবা এখন অনলাইনে প্রদান করা হচ্ছে। মানুষ অনলাইনে সেবা গ্রহণে অভ্যস্ত হচ্ছে। মানুষের প্রত্যাশিত সেবা নিশ্চিত করতে সবাইকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে। ব্যবসায়ীরা যাতে অতি সহজে কম সময়ের মধ্যে সেবা পেতে পারেন, সেজন্য ইতোমধ্যে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের কার্যালয় এবং যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসগুলোর পরিদপ্তরকে ডিজিটাইজড করা হয়েছে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর বেশিভাগ কাজ এখন অনলাইনে সম্পন্ন হচ্ছে।  

টিপু মুনশি বলেন, আমি জানি আপনাদের অনেকেই এ পুরষ্কার পাবার যোগ্যতা রয়েছে, কিন্তু সরকারের সিদ্ধান্তের বাইরে যাবার আমাদের সুযোগ নেই। আগামীতে পর্যায়ক্রমে নিশ্চয় সবাই এ পুরষ্কার পাবেন। বাণিজ্য মন্ত্রণালয় সরকারের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি মন্ত্রণালয়, এ মন্ত্রণালয়ের সুনাম বৃদ্ধি এবং সেবার মান আরও উন্নত করতে আমাদের সবাইকে কাজ করতে হবে।
 
উল্লেখ্য, ২০২২ সালের শুদ্ধাচার পুরষ্কার পেয়েছেন আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের কার্যালয়ের প্রধান নিয়ন্ত্রক শেখ রকিবুল ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (এফটিএ-১) মো. আব্দুছ সামাদ আল আজাদ, বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব (প্রশাসন-২) খন্দকার সাদিয়া আরাফিন, বাণিজ্য মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর মো. রবিউল ইসলাম এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অফিস সহায়ক মো. মোশাররফ হোসেন।  

উদ্ভাবন সম্ভাবনায় পুরস্কার বাংলাদেশ টি বোর্ডের চেয়ারম্যার মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান এ এইচ এম আহসান, আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের কার্যারয়ের প্রধান নিয়ন্ত্রক শেখ রকিবুল ইসলাম, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান, যৌথ মূলধন কোম্পানী ও ফার্মস সমুহের পরিদপ্তরের নিব্ধক শেখ শোয়েবুল আলম এবং ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ(টিসিবি) এর চেয়ারম্যান ব্রিগে. জেনারেল মো. আরিফুল হাসান।

এছাড়া উদ্ভাবনী ধারণা বাস্তবায়নে বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি অনুবিভাগের অতিরিক্তি সচিব নুসরাত জাবিন বানু, সেবা সহজীকরণে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মালেকা খায়রুন্নেছা এবং সেবা ডিজিটাইজেশনে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) নুর মো. মাহবুবুল হক।  

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সবাইকে সম্মাননা স্মারক, ক্রেস্ট এবং একমাসের মূল বেতনের সমান অর্থ প্রদান করেন।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
জিসিজি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।