ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পদ্মা সেতু হয়ে পোল্যান্ড যাচ্ছে দেশের গার্মেন্টস পণ্য

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
পদ্মা সেতু হয়ে পোল্যান্ড যাচ্ছে দেশের গার্মেন্টস পণ্য

বাগেরহাট: প্রথমবারের মতো মোংলা বন্দর দিয়ে ঢাকার গার্মেন্টস পণ্য রপ্তানি শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) বেলা সাড়ে ১১টায় বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি গার্মেন্টস পণ্য নিয়ে পোল্যান্ডের উদ্দেশ্যে বন্দর ছেড়ছে 'মার্কস নেসনা' নামের পানামা পতাকাবাহী একটি জাহাজ।

মূলত পদ্মা সেতু চালুর ফলেই মোংলা বন্দর দিয়ে গার্মেন্টস পণ্য পাঠানো সম্ভব হয়েছে বলে দাবি করছেন ব্যবসায়ী ও বন্দর ব্যবহারকারীরা।

মোংলা বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, রাজধানীর ফকির অ্যাপ্যারেলস লিমিটেড, উইন্ডি অ্যাপ্যারেলস লিমিটেড, কে.সি লিনজেরিয়া লিমিটেড, আর্টিস্টিক ডিজাইন লিমিটেড, নিট কনসার্ন লিমিটেড, মেঘনা নিট কম্পোসিট লিমিটেড, শারমিন অ্যাপ্যারেলস লিমিটেডসহ মোট ২৭টি গার্মেন্টস ফ্যাক্টরির তৈরি পোশাক রপ্তানি হচ্ছে এই জাহাজে। এতে বাচ্চাদের পোশাক, জার্সি ও কার্ডিগান, টি-শার্ট, ট্রাওজারসহ বিভিন্ন তৈরি গার্মেন্টস পন্য রয়েছে। বন্দরের ৮ নম্বর জেটি থেকে জাহাজটি পোলান্ডের উদ্দেশ্যে রওনা দিয়েছে।

সিঅ্যান্ডএফ ও শিপিং এজেন্ট সৈয়দ জাহিদ হোসেন বাংলানিউজকে বলেন, চট্টগ্রামে জাহাজের চাপের কারণে অনেক সময় পণ্য খালাস বা বোঝাইয়ে সময়ক্ষেপণ হয়। তবে মোংলা বন্দরে সেই চাপ নেই। এসব গার্মেন্টস পণ্য রপ্তানির পর আরও অনেকে এই বন্দর দিয়ে রপ্তানিতে আগ্রহী হবেন।

মোংলা বন্দরের পরিচালক (ট্রাফিক) মোস্তফা কামাল বলেন, পদ্মা সেতু চালুর পর মোংলা বন্দর দিয়ে প্রথমবার গার্মেন্টস পণ্য রপ্তানি হচ্ছে। এর আগে হাতে গোনা কয়েকবার অল্প কিছু গার্মেন্টস পণ্য রপ্তানি করা হয় মোংলা দিয়ে। কিন্তু এবারের রপ্তানির মাধ্যমে একটা নতুন যাত্রা শুরু হলো।

বাগেরহাট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রিজের সভাপতি মো. লিয়াকত হোসেন জানান, পদ্মা সেতু চালু হওয়ায় দক্ষিনবঙ্গের যে কয়টি প্রতিষ্ঠানের কার্যক্রম বৃদ্ধি পেয়েছে তার মধ্যে মোংলা বন্দর কর্তৃপক্ষ অন্যতম। পদ্মা সেতু চালু হওয়ায় ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব ১৭০ কিলোমিটার। আর ঢাকা থেকে চট্রগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কিলোমিটার। মোংলা বন্দরে জাহাজ হ্যান্ডলিং দ্রুত ও নিরাপদে হয়। একই সঙ্গে ঢাকা থেকে দূরত্ব কম হওয়ার কারণে অর্থ ও সময় দুইটাই সাশ্রয় হচ্ছে। তাই ব্যবসায়ীরা মোংলা বন্দর দিয়ে আমদানি-রপ্তানি করতে আগ্রহী হচ্ছেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, মোংলা বন্দরের জন্য আজকে একটি স্মরনীয় দিন। উদ্বোধনের পর এক মাসের মধ্যে পদ্মা সেতু হয়ে মোংলা বন্দরের মাধ্যমে গার্মেন্টস পন্য রপ্তানির নবযাত্রা শুরু হলো। বিভিন্ন গার্মেন্টস কোম্পানির কন্টেইনার নিয়ে সরাসরি বন্দর থেকে পোল্যান্ডের উদ্দেশ্যে এসব পণ্য রপ্তানি হচ্ছে। ভবিষ্যতে আমদানি-রপ্তানির এ ধারা আরও বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।