ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শেষ কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের বড় পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
শেষ কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের বড় পতন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও (২৮ জুলাই) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। সোম ও মঙ্গলবার সূচকের কিছুটা উত্থান হলেও বুধ ও বৃহস্পতিবার আবারও বড় পতন হলো পুঁজিবাজারে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫৭ পয়েন্ট কমে ৫ হাজার ৯৮০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে যথাক্রমে ১৩০৮ ও ২১৪৫ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিন ডিএসইতে ৪৪১ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৩৩৭ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৭৭৮ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৮০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৫টি কোম্পানির, কমেছে ৩৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, সোনালি পেপার, ফরচুন সু, মতিন স্পিনিং, ইন্ট্রাকো, আইপিডিসি, স্কয়ার ফার্মা, কেডিএস অ্যাসোসিয়েটস, শাইনপুকুর সিরামিক ও ইস্কয়ার টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই বৃহস্পতিবার ২০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৫৯৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭টির, কমেছে ২৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ১১ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ২ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৪৪ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।