ঢাকা, বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ ডিসেম্বর ২০২২, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
পুঁজিবাজারে সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৮ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচক সামান্য বাড়ার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৯৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট  এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪১৫ ও ২৩২৩ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে এক হাজার ৪৮৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১০ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৪৯৪ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৭১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭১টি কোম্পানির, কমেছে ১১৪টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— বেক্সিমকো লিমিটেড, অরিয়ন ফার্মা, শাইনপুকুর সিরামিক, সোনালি পেপার, ইস্টার্ন হাউজিং, জেএমআই হসপিটাল, আইপিডিসি, বিএসসি, বিবিএস ক্যাবলস ও ইন্ট্রাকো।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ১৭২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৫টির, কমেছে ৮০টি এবং অপরিবর্তিত রয়েছে ১১১টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১০১ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০৩ কোটি ৪০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa