ঢাকা, শুক্রবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

সয়াবিন বলে পামওয়েল বিক্রি করা যাবে না 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২২
সয়াবিন বলে পামওয়েল বিক্রি করা যাবে না 

ঢাকা: সয়াবিন বলে আগামী ৩১ ডিসেম্বরের পর পামওয়েল বিক্রি করা যাবে না বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।  

বৃহস্পতিবার (০৬ অক্টোবর) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে এক সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

 

পামওয়েল খোলা বাজারে পাওয়া যায় না, সয়াবিন তেল হিসেবে বিক্রি হয়ে থাকে, সেটা নিয়ন্ত্রণে কোনো উদ্যোগ নেওয়া হয়েছে কিনা জানতে চাইলে সিনিয়র  সচিব বলেন, পামওয়েল প্যাকেটে বিক্রি হবে নাকি খোলা বিক্রি হবে এটা শিল্প মন্ত্রণালয় দেখে।

তিনি বলেন, যেহেতু ওই সময়ে তেলের মূল্য অনেক বেশি ছিল। সেজন্য উচ্চ পর্যায়ে সিদ্ধান্ত হয় সয়াবিনের ক্ষেত্রে একটু পিছিয়ে দেওয়া। কারণ প্যাকেট সবাইকে করতে হলে একটু দাম বেশি হবে। যেহেতু তেলের দাম কমে যাচ্ছে। তাই কিছু দিনের মধ্যে স্ট্রিকলি বাস্তবায়ন করতে পারবো। সেক্ষেত্রে সয়াবিন তেল খোলা পাওয়া যাবে না। আর পামওয়েলের জন্য সময় আছে ৩১ ডিসেম্বর। আমরা দেখবো ৩১ ডিসেম্বের মধ্যে বাস্তবায়ন করা যায় কিনা। তবে এ বিষয়টা কিন্তু শিল্প মন্ত্রণালয় দেখে।  

৯টি পণ্যের দাম ট্যারিফ কমিশনের মাধ্যমে মূল্য নির্ধারণ করে দেবেন বলেছিলেন, সেটা অগ্রগতি কী জানতে চাইলে তপন কান্তি ঘোষ বলেন, তার অংশ হিসেবে আজকে এই মূল্য নির্ধারণ করে দেওয়া হলো। রড সিমেন্টের দামের কথা বলা বেশি আলোচিত হয়েছিল। সেটা নিয়ে তারা কাজ করছেন। বিভিন্ন তথ্য নিতে হয়। চাল, আটাসহ অন্য সব পণ্য নিয়ে কৃষিপণ্য বিপনন আইন ২০১৮ রয়েছে। সে অনুযায়ী কৃষি মন্ত্রণালয়ের নির্ধারণ করবে। সে বিষয়ে কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। ১৯৫৬ সালের আইন অনুযায়ী সরকারের একটা ক্ষমতা আছে পণ্যগুলোর দাম নির্ধারণ করা। কিন্তু ২০১৮ সালের আইনের এই ৯টি পণ্যসহ অন্যান্য পণ্য রয়েছে সেগুলো কৃষি মন্ত্রণালয় মূল্য নির্ধারণ করবে। সে বিষয়ে আমাদের সমন্বয় করতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২২
জিসিজি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa