ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের বড় পতনেও লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
পুঁজিবাজারে সূচকের বড় পতনেও লেনদেন বেড়েছে ছবি: সংগৃহীত

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (১০ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১১৯ পয়েন্ট কমে ৬ হাজার ৪৪৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দু’সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২৭ পয়েন্ট  এবং ডিএসই-৩০ সূচক ৪৭ পয়েন্ট কমে যথাক্রমে ১৪১৫ ও ২৩১৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ৪১৭ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ২৪৮ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ১৬৯ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৬৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯টি কোম্পানির, কমেছে ১৬৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— অরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, সোনালি পেপার, আইপিডিসি, ইস্টার্ন হাউজিং, জেএমআই হসপিটাল, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, শাইনপুকুর সিরামিক, অরিয়ন ইনফিউশন ও ইন্ট্রাকো।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৮২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৪৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২১টির, কমেছে ১১৯টি এবং অপরিবর্তিত রয়েছে ১০৬টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১৯ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ১ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৯১ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
এসএমএকে/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।