ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

লাভ না হলে ব্যবসায়ীরা ট্যাক্স দিতে পারবেন না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
লাভ না হলে ব্যবসায়ীরা ট্যাক্স দিতে পারবেন না

ঢাকা: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম বলেছেন, ব্যবসায়ীদের লাভ করতে দিতে হবে। না হলে সরকারকে একটা টাকাও ট্যাক্স দিতে পারবেন না।

মঙ্গলবার (১১ অক্টোবর) ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই'র উদ্যোগে সংগঠনের অডিটোরিয়ামে ‘বন্ড মার্কেট; দ্য আল্টিমেট সল্যুশন ফর লং টার্ম ফাইন্যান্সিং’ শীর্ষক এক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিবলী রুবাইয়াত উল ইসলাম বলেন, ব্যবসায়ীদের লাভ করতে দিতে হবে। না হলে তারা সরকারকে একটা টাকাও ট্যাক্স দিতে পারবেন না। সেজন্য ব্যবসায়ীদেরও স্মার্ট হতে হবে। বিকল্প অর্থায়ন করতে হবে। শুধু একটি উৎসের ওপর নির্ভর করলে হবে না। ক্রয়মূল্য, উৎপাদন মূল্য, বিক্রয়মূল্য এ তিনটা দিকে সবচেয়ে বেশি ফোকাস করতে হবে। পারপিচুয়াল বন্ড, প্রাইমারি বন্ড, জিরো কুপন বন্ড এসেছে ইতোমধ্যেই। এগুলোকে কাজে লাগিয়ে বিকল্প অর্থায়ন করা যেতে পারে।

তিনি বলেন, ব্যবসায়ীদের একটা ধর্মীয় গোষ্ঠীই সব সময় ব্যবসায় সফল। কারণ তারা কেনায় লাভ করে। ব্যবসায়ীদের হতে হবে ইন্টেলিজেন্স ও স্মার্ট। এ মুহূর্তে কস্ট অব প্রোডাকশন কমানো হবে সবচেয়ে বড় কাজ। এটা কমানো খুব জরুরি। দেশে বস্ত্র খাতে রপ্তানি বাড়ছে। এতে প্রমাণিত হয়েছে আমরা পারি।

তিনি আরও বলেন, বিজিএমইএর সাত হাজার মেম্বারের মধ্যে তিন হাজারই বন্ধ, আমরা এখন ক্যাপিটাল মার্কেটে বসে ব্যাংকগুলোকে বাচাচ্ছি, পারপেচুয়াল বন্ড দিয়ে, পারপেচুয়াল বন্ড ট্রেড শুরু হয়েছে, সিটি ব্যাংকসহ অন্যান্য ব্যাংকগুলো ট্রেড শুরু করেছে।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আজ প্রথম দিনে পৌনে তিন লাখ কোটি টাকার সরকারি সিকিউরিটিজ বন্ড লেনদেন হয়েছে। এর মাধ্যমে দুই বছর ধরে বন্ডের যে চেষ্টা ছিল তা আমরা এখন সফলভাবে করতে পারছি। ইতোমধ্যে প্রাণ গ্রুপ ১০০ কোটি টাকার বন্ড নিয়েছে, মেটলাইফ নিয়েছে ১০০ কোটি টাকার এবং আইএফসি চার বিলিয়ন ডলারের সাইজ বন্ড ইস্যু করতে দরখাস্ত করেছে। আশা করছি দেশের বন্ড মার্কেট অনেক ভালো করবে।

সভায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান বলেন, দেশের শেয়ার মার্কেটের চেয়ে বন্ড মার্কেট বেশি নিরাপদ।

তিনি বলেন, অনেকদিন ধরেই সরকারি ট্রেজারি বন্ডের জন্য আমরা ফাইট করছি। আজকে সেটি হলো। এজন্য আজকে একটি ঐতিহাসিক দিন। এখন আমাদের দুটি জিনিস গুরুত্বপূর্ণ। একটা হলো বন্ড নিয়ে সচেতনতা তৈরি করতে হবে। আরেকটি হলো প্রাইসিং অব দ্য বন্ড। কে নেবে বন্ড, কীভাবে নেবে এটা নির্ধারণ করতে হবে। আমাদের বন্ড মার্কেট কিন্তু শেয়ার মার্কেটের চেয়ে বেশি সিকিউরড।

সভায় স্বাগত বক্তব্যে এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, লং টার্ম ইনভেস্টমেন্টের জন্য দেশে কোনো প্রতিষ্ঠান নেই। ব্যাংকগুলো আমাদের হেল্প করছে, কিন্তু বিশেষায়িত প্রতিষ্ঠানের মতো সাপোর্ট তো তারা দিতে পারবে না। আমাদের আজকে ব্যাংকগুলোর খেলাপি ঋণের যে ফিগার আমরা দেখছি, এটা অনেক বেশি। ব্যাংকগুলো নিজেরা ডকুমেন্টাইজেশন করে ফিগারটা কমিয়ে রেখেছে।

বন্ড নির্ভর হলে সহজ শর্তে আমরা ইন্ড্রাস্ট্রি করতে পারবো। ১০০টি ইকোনমিক জোনসহ অন্যান্য প্রকল্পে বিকল্প অর্থায়নে এটি একটি অন্যতম উৎস হতে পারে।  আমাদের বেসিক তথা মেটারিয়াল ইন্ডাস্ট্রি করতে হবে। বাংলাদেশের সব ব্যাংক মিলেও এই কাজ করতে পারবে না। অগ্রণী ব্যাংকের মূলধন দুই হাজার কোটি টাকা। উন্নত বাংলাদেশ গড়তে হলে ১০০ কোটি ডলার এক্সপোর্ট করতে হবে। এজন্য বন্ড মার্কেট জরুরি।

সভায় মূল নিবন্ধ উপস্থাপন করেন শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টের ভাইস চেয়ারম্যান ও বিএসইসি সাবেক কমিশনার চেয়ারম্যান আরিফ খান।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম। প্যানেল আলোচনা করেন সিডিবিএলের ব্যবস্থাপনা পরিচালক শুভ্র কান্তি চৌধুরী, বিএমবিএ সাবেক সভাপতি নাসিরুদ্দিন চৌধুরী, ডিএসই শেয়ারহোল্ডার ডিরেক্টর শাকিল রিজভী।  

এছাড়া সভায় আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন, বারভিডা সভাপতি হাবিবউল্লাহ ডন, ডিবিএ সভাপতি রিচার্ড ডি রোজারিও প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
এমকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।