ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইসিসিবিতে শুরু হলো সেমস গ্লোবাল ইউএসএ প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২২
আইসিসিবিতে শুরু হলো সেমস গ্লোবাল ইউএসএ প্রদর্শনী

ঢাকা: শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ। প্রদর্শনীর মাধ্যমে আরো অভিজ্ঞতা গ্রহণ করে যে ক্ষেত্রগুলিকে আমাদের সম্প্রসারণ করা যায়, সেখানে আমরা নতুন উদ্যোগ গ্রহণ করব এবং ইনভেস্টর নিয়ে আসব।

বাংলাদেশ তার উন্নয়নের গতি ধরে রাখবে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুর সাড়ে ১২টায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি) নবরাত্রি হলে ‘৮ম ফার্মা বাংলাদেশ ২০২২ এক্সপো’ ও ‘৬ষ্ঠ বাংলাদেশ ক্লিনিক্যাল ল্যাব এক্সপো ২০২২’ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।  

সেমস গ্লোবাল ইউএসএ বাংলাদেশের বাণিজ্য ও অর্থনীতির গুরুত্বপূর্ণ কিছু সেক্টর নিয়ে আয়োজন করছে তিন দিন ব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। এ প্রদর্শনী চলবে ১৩ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত। বাংলাদেশ যৌথভাবে আয়োজন করেছে ৪টি বৃহত্তম আন্তর্জাতিক এবং তৎসংশ্লিষ্ট আরো বেশ কিছু প্রদর্শনীর।

প্রদর্শনী গুলো হলো: ‘৮ম ফার্মা বাংলাদেশ ২০২২ এক্সপো’ এবং ‘৪র্থ ঢাকা ইন্টারন্যাশনাল লাইটিং এক্সপো ২০২২’। ‘৫ম ফুড ও এপ্রো বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০২২’ এর সাথে আইসিসিবির পুষ্প হল (হল নাম্বার- ০২) এ অনুষ্ঠিত হচ্ছে ‘কম ইন্টারন্যাশনাল পোল্ট্রি অ্যান্ড লাইভস্টক বাংলাদেশ এক্সপো ২০২২’ এবং ‘২য় ঢাকা ইন্টারন্যাশনাল প্লাস্টিক, প্যাকেজিং এবং প্রিন্টিং এক্সপো ২০২২’। ‘২৪তম বিল্ড বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০২২’ ও ‘২১তম রিয়েল এস্টেট এক্সপো ২০২২’ এর সাথে আইসিসিবির রাজদর্শন হল (হল নাম্বার-৩) এ অনুষ্ঠিত হচ্ছে ‘৫ম ইন্টারন্যাশনাল সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো বাংলাদেশ ২০২২’, ‘৩য় ঢাকা ইন্টারনাশনাল ইন্টেরিয়র অ্যান্ড এক্সটেরিয়র এক্সপো ২০২২’ এবং ‘৪র্থ ওয়াটার বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০২২’ এবং ‘১৩তম মেডিটেক্স বাংলাদেশ ২০২২ এক্সপো’ ও ‘৫ম ইন্টারন্যাশনাল হেলথ ট্যুরিজম অ্যান্ড সার্ভিসেস এক্সপো বাংলাদেশ ২০২২’।  

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, বহুভাবে বহুমুখী করে বিশ্ববাজারে রপ্তানিতে আমরা আমাদের সুনাম ধরে রাখবো। উদ্যোক্তা ও প্রতিষ্ঠানগুলো যারা আছেন তারা প্রদর্শনীতে অংশগ্রহণ করে দেশকে উপকৃত করবেন।

তিনি আরও বলেন, জিডিপির প্রবৃদ্ধি দেশে নির্মাণ শিল্প, বিদ্যুৎ শিল্প, স্বাস্থ্য, কৃষি এবং খাদ্য উৎপাদনের সঙ্গে যুক্ত সেক্টরগুলোতে নতুন ব্যবসার সুযোগ সৃষ্টি করেছে। এই বিষয়গুলো নির্মাণ কাজের যান্ত্রিকীকরণ ত্বরান্বিত করতে এবং শ্রমিকদের দক্ষতা বাড়াতে সাহায্য করছে। আমি মনে করি সেমস গ্লোবালের এই আয়োজন স্থানীয় ও আন্তর্জাতিক প্রত্যক্ষ বিনিয়োগ বাড়াবে, শিল্পায়ন ত্বরান্বিত করবে, বিভিন্ন ধরনের পণ্যের বৈচিত্র্যকে প্রসারিত করবে, রপ্তানি আয় বাড়াবে এবং বৈদেশিক রিজার্ভ অর্জনের নতুন সুযোগ প্রদান করবে।

সেমস গ্লোবাল সভাপতি ও ব্যবস্থাপনা পরিচালক মেহেরুন এন ইসলাম বলেন, ‘কোভিড ১৯ মহামারীর কারণে ২০২০ এবং ২০২১ সালে প্রদর্শনী আয়োজন করা সম্ভব হয়নি এবং এই কারণে প্রদর্শনী খাত ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। মহামারী পর এই বছর আমরা ‘২১তম টেক্সটের বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০২২’ এবং ‘১৫তম ঢাকা মোটর শো ২০২২’ এর দুটি পূর্ণাঙ্গ প্রদর্শনী আয়োজন করতে সক্ষম হয়েছিলাম যা ব্যাপক সাড়া ফেলেছে। এই সাফল্যেই আমাদের বর্তমান এবং পরবর্তী প্রদর্শনীগুলো পরিকল্পনা করার সাহস জুগিয়েছে। বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখতে পারছি বলে আমরা গর্বিত।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান ও সিইও এ এইচ এম আহসান, বাংলাদেশে আমেরিকান চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট সৈয়দ এরশাদ আহমদ, চেন্নাই ফার্টিলিটি সেন্টার এবং রিসার্চ ইনস্টিটিউটের চেয়ারম্যান ড. ভি. এম. থমাস, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ) চেয়ারম্যান মো. আব্দুল কাইয়ুম সরকার, প্রমুখ।

জানা যায়, সেমস গ্লোবাল ইউএসএ, ১৯৯২ সালে প্রতিষ্ঠার পর থেকে ৩০ বছরেরও বেশি সময় ধরে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় বহুজাতিক প্রদর্শনীর ক্ষেত্রে একটি নেতৃস্থানীয় প্রতিষ্ঠান। চারটি মহাদেশে সেমস গ্লোবাল কোম্পানির কার্যক্রমের সাথে বর্তমানে সেমস ইউএসএ, সেমস চায়না, সেমস ইন্ডিয়া, সেমস বাংলাদেশ, সেমস শ্রীলংকা, সেমস মরক্কো এবং সেমস ব্রাজিল সহ সাতটি দেশে অফিস রয়েছে। পাশাপাশি, আরও ১০টি দেশে সহযোগী শাখার মাধ্যমে বার্ষিক ৪০টিরও বেশি আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন করে প্রতিষ্ঠানটি। এই প্রদর্শনীগুলো বাংলাদেশের অন্যতম বৃহত্তম আন্তর্জাতিক প্রদর্শনী। এই প্রদর্শনীগুলোতে, ৩৫০টির বেশি বুথসহ ২৫০টিরও বেশি কোম্পানি ০৮টি দেশের প্রতিনিধিত্ব করছে। এই আন্তর্জাতিক প্রদর্শনীগুলো উন্নয়নমূলক কার্যক্রম প্রদর্শনের জন্য একটি চমৎকার ওয়ান স্টপ প্ল্যাটফর্ম হবে যা বাংলাদেশের বাণিজ্য ও অর্থনীতিতে বিশেষভাবে দৃষ্টিপাত করবে। ইন্ডিয়ান চেম্বার অব কমার্স (আইসিসি) এর অধীনে ৩৫টিরও বেশি ভারতীয় কোম্পানি এই প্রদর্শনীতে অংশ নিয়েছে। ‘৫ম ইন্টারন্যাশনাল হেলথ ট্যুরিজম অ্যান্ড সার্ভিসেস এক্সপো বাংলাদেশ ২০২২’ এর প্লাটিনাম স্পন্সর চেন্নাই ফাটিলিটি সেন্টার। ‘২৭তম বিশ্ব বাংলাদেশ ২০২২’ এর গোল্ড স্পন্সর রূপায়ন হাউজিং স্টেট লিমিটেড, ‘৪র্থ ওয়াটার বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো ২০২২’ এর সিলভার স্পন্সর অ্যাকোয়া লিংক বাংলাদেশ লিমিটেড এবং ‘৪র্থ ঢাকা ইন্টারন্যাশনাল লাইটিং এক্সপো ২০২২’ এর সিলভার স্পন্সর লেডভাল।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২২
এমএমআই/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।