ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্রুনাইয়ে শ্রমিকদের জামানত কমানোর আহ্বান বাণিজ্যমন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
ব্রুনাইয়ে শ্রমিকদের জামানত কমানোর আহ্বান বাণিজ্যমন্ত্রীর

ঢাকা: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ব্রুনাইয়ে বাংলাদেশি শ্রমিকদের জামানত হিসেবে ১৬শ’ ডলার দিতে হয়। মালয়েশিয়ায় দিতে হয় ৫শ’ ডলার।

 

দেশটির অর্থমন্ত্রীকে এই বৈষম্য দূর করার আহ্বান জানান তিনি।

রোববার (১৬ অক্টোবর) সকালে রাজধানীর একটি হোটেলে ঢাকা সফররত ব্রুনাইয়ের অর্থমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সরকারের বিদেশি বিনিয়োগবান্ধব নীতিমালার কারণে বাংলাদেশ এখন বৈশ্বিক উদ্যোক্তাদের জন্য সবচেয়ে আদর্শ গন্তব্য। এদেশে কারখানা স্থাপনের মাধ্যমে সাড়ে ১৬ কোটি মানুষের অভ্যন্তরীণ বাজারের পাশাপাশি চীন-ভারতের ২৭০ কোটি মানুষের বাজারও ধরা যাবে। কেননা দুটি দেশেই বেশিরভাগ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পায় বাংলাদেশ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, ব্রুনাইকে বাংলাদেশ থেকে আরও বেশি মানবসম্পদ নেওয়ার আহ্বান জানান। এছাড়া আসিয়ানভুক্ত দেশগুলোর জন্য আলাদা একটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার প্রস্তুাব দিয়ে ব্রুনাইকে বিনিয়োগের আহ্বান জানান তিনি।  

বৈঠকে বাংলাদেশকে পরবর্তী বাণিজ্য ও বিনিয়োগের গন্তব্য হিসেবে বেছে নিতে সফররত ব্রুনাইয়ের অর্থমন্ত্রীকে আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।  

তিনি বলেন, বাংলাদেশে গভীর সমুদ্র বন্দর, ১০০টি অর্থনৈতিক অঞ্চল, হাইটেক পার্ক, ট্যুরিজম পার্ক, নিউক্লিয়ার বিদ্যুৎ কেন্দ্র, মেট্রোরেল, এলএনজি টার্মিনালসহ পুরো দেশকে সড়ক ও রেলপথে সংযুক্ত করার প্রকল্প চলছে। বাংলাদেশের বর্তমান অগ্রগতির চিত্র অতীতের তুলনায় অনেক ভিন্ন। এই অগ্রযাত্রায় সামিল হতে ব্রুনাইকে আহ্বান জানান সভাপতি।

হালাল খাবার, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, আইসিটি, প্লাস্টিক, পেট্রোকেমিক্যাল, জাহাজ নির্মাণ, পর্যটন, অবকাঠামো উন্নয়ন, পেট্রোলিয়াম, জ্বালানিখাতে দুদেশের বাণিজ্য বিনিয়োগ সম্পর্ককে উন্নত করার বিপুল সম্ভাবনা রয়েছে বলে মনে করেন জসিম উদ্দিন।

বৈঠকে ব্রুনাইয়ের প্রধানমন্ত্রীর কার্যালয় ও অর্থ মন্ত্রণালয়ের মন্ত্রী ড. আমীন আব্দুল্লাহ তার দেশকে ট্রান্সশিপমেন্ট হাব হিসেবে ব্যবহারের জন্য আহ্বান জানান। বলেন, ব্রুনাইয়ের বন্দর ব্যবহার করলে চীনের সঙ্গে দূরত্ব অনেক কমবে। এতে খরচ ও সময় সাশ্রয় করা সম্ভব হবে।

বাংলাদেশি কর্মীদের প্রশংসা করে ব্রুনাইয়ের স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদিন বিন হাজী আব্দুল রহমান বলেন, ব্রুনাইয়ের অর্থনৈতিক অগ্রগতিতে এসব কর্মীর বিশেষ ভূমিকা রয়েছে।

এফবিসিসিআই পরিচালক প্রীতি চক্রবর্তী বাংলাদেশের সঙ্গে যৌথ উদ্যোগে জাহাজ নির্মাণ, স্বাস্থ্য ও তথ্যপ্রযুক্তিখাতে দক্ষ মানবসম্পদ প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রতিষ্ঠার প্রস্তাব দেন।

এছাড়া বৈঠকে বক্তব্য দেন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান ও বিদেশি উদ্যোক্তাদের সংগঠন ফিকির সভাপতি নাসের এজাজ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সহ-সভাপতি মো. আমিন হেলালী, সালাহউদ্দিন আলমগীর ও মো. হাবীব উল্ল্যাহ ডন।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
এমকে/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।